• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসি ভবনে আগুনে ৩ কোটি ৭৭ লাখ টাকার ক্ষতি

  নিজস্ব প্রতিবেদক

১২ সেপ্টেম্বর ২০১৯, ১৯:২৮
নির্বাচন কমিশন
নির্বাচন কমিশনে অগ্নিকাণ্ডে ক্ষতির চিত্র (ফাইল ফটো)

নির্বাচন কমিশন (ইসি) ভবনে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে শর্টসার্কিট থেকে। আগুনে ৫৯টি ইভিএম কন্ট্রোল ইউনিট, ৪৭টি ব্যাটারি, ৭৮৯ ব্যালট, ১ হাজার ২৩৩টি মনিটর, ৫৫৭ সেট ক্যাবল, ৬৪টি মনিটরের ব্যাটারি, ১টি ল্যাপটপ ও ২টি বার কোড স্ক্যানার ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ঘটনায় ৩ কোটি ৭৭ লাখ ২১ হাজার ১৬৯ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বিকালে রাজধানীর আগারগাঁওয়ের ইসি ভবনে কমিশনের অতিরিক্ত সচিব ও এ ঘটনার তদন্ত কমিটির সভাপতি মো. মোখলেসুর রহমান সাংবাদিকদের এসব তথ্য জানান।

রবিবার (৮ সেপ্টেম্বর) রাত ১১টার দিকে নির্বাচন ভবনের বেজমেন্টে আগুন লাগলে দেড় ঘণ্টার চেষ্টায় ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণে আনে। পরদিন সকালে ইসির অতিরিক্ত সচিবকে প্রধান করে ৬ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়।

কমিটির বাকি সদস্যরা হলেন- জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম, গণপূর্তের ই/এম বিভাগ-৮ এর নির্বাহী প্রকৌশলী আব্দুল হালিম, গণপূর্ত বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী শাহ ইয়ামিন-উল-ইসলাম ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের প্রতিনিধি।

কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করেন ইসির সহকারী সচিব (সেবা-২) খ ম আরিফুল ইসলাম।

কমিটিকে তিন কার্যপরিধি নির্ধারণ করে দেওয়া হয়। সেগুলো হলো- অগ্নিকাণ্ড সংঘটিত হওয়ার কারণ ও উৎস নির্ণয়, অগ্নিকাণ্ডের ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ (আর্থিক মূল্যসহ) এবং ভবিষ্যতে এ ধরনের অগ্নিকাণ্ড যাতে না ঘটে সে সংক্রান্ত সুপারিশ প্রণয়ন।

কমিটি গঠন করার পর মঙ্গল ও বুধবার বৈঠকে বসেন কমিটির সদস্যরা। পরে বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) ইসির কাছে তাদের প্রতিবেদন জমা দেন।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড