• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

শহীদ ৩০ লাখ হলেও গেজেটভুক্ত ৫৭৯৫ জন

  অধিকার ডেস্ক

১২ সেপ্টেম্বর ২০১৯, ১৮:১২
আ ক ম মোজাম্মেল হক
মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক (ফাইল ফটো)

দেশে খেতাবপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা দুইজন এবং গেজেটভুক্ত নারী মুক্তিযোদ্ধা ৩২২ জন বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) জাতীয় সংসদে ক্ষমতাসীন দলের এমপি দিদারুল আলমের একটি লিখিত প্রশ্নে মন্ত্রী এ তথ্য দেন।

সংরক্ষিত মহিলা আসনের এমপি রত্মা আহমেদের এক প্রশ্নে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী জানান, একাত্তরে নয় মাসব্যাপী স্বাধীনতাযুদ্ধে সারা দেশে ৩০ লাখ শহীদদের চিহ্নিত করা এখনো সম্ভব হয়নি। তবে সরকার এ লক্ষ্যে কার্যক্রম গ্রহণ করেছে।

আ ক ম মোজাম্মেল হক জানান, মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সব বীর মুক্তিযোদ্ধার তথ্য সংগ্রহ করে ডাটাবেজ তৈরি করে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এ তালিকার বাইরে যদি কোনো মুক্তিযোদ্ধা থেকে থাকেন তা চিহ্নিত করার কাজ চলছে। এটি সম্পন্ন হলে প্রকৃত মুক্তিযোদ্ধার তালিকা প্রকাশ সম্ভব হবে।

মন্ত্রী জানান, এ তালিকা অনুযায়ী বর্তমানে মোট ৫ হাজার ৭৯৫ জন মুক্তিযোদ্ধার নাম-ঠিকানা সম্বলিত পূর্ণাঙ্গ তথ্য ওয়েবসাইটে রয়েছে। এর মধ্যে শহীদ বেসামরিক গেজেটভুক্ত ২ হাজার ৯২২ জন, স্বশস্ত্র বাহিনী শহীদ ১ হাজার ৬২৮, শহীদ বিজিবি ৮৩২ জন এবং শহীদ পুলিশ ৪১৩ জন।

চট্টগ্রাম-৩ এর এমপি মাহফুজুর রহমানের এক প্রশ্নে তিনি জানান, শহীদ মুক্তিযোদ্ধা ও অন্যান্য বীর মুক্তিযোদ্ধার সমাধীস্থল সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্পে ৪৬১ কোটি টাকা বরাদ্দ হয়েছে। প্রথম পর্যায়ে ২০ হাজার সমাধীস্থল সংরক্ষণ ও উন্নয়ন করা হবে। এছাড়া ৪৪২ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে সারাদেশে ২৮১টি বধ্যভূমি সংরক্ষণ ও উন্নয়ন করা হবে।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড