• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনলাইনে করা যাবে জিডি : স্বরাষ্ট্রমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

১২ সেপ্টেম্বর ২০১৯, ১৫:২৯
জিডির নতুন সুবিধা
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল (ছবি : ফাইল ফটো)

থানায় গিয়ে জিডি দায়ের করতে সময়ক্ষেপণ হওয়ায় নাগরিকদের সুবিধার্থে ঘরে বসে অনলাইনের মাধ্যমে সাধারণ ডায়েরি (জিডি) করার সুযোগ তৈরি করছে সরকার।

খুব শিগগিরই ঢাকা ও ময়মনসিংহ মেট্রোপলিটনে অনলাইনে জিডি চালু করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ‘ডিজিটাল কেইস ডায়েরি’ এর উপর পর্যালোচনা সভা শেষে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের যা কিছু হারিযে যায়, যা কিছু এক্সিডেন্ট হয়, যা কিছু একটা দুর্ঘটনা ঘটে আমরা কিন্তু নিকটবর্তী থানায় একটি জিডি করার জন্য যাই। আমাদের যেতে আসতে একটা সময় লাগে। আমাদের অনেক সময় লেগে যায় জিডিটা ফর্মে আনতে। সেজন্য আমরা অনলাইন জিডির ব্যবস্থা করেছি।

এজন্য এক সদস্যের একটি কমিটি গঠন করে দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানিয়ে মন্ত্রী বলেন, কীভাবে এই পদ্ধতি বাস্তবায়ন করা যায় তা কমিটি খুব শিগগিরই আমাদের জানাবেন।

তিনি বলেন, আমরা প্রথম পর্যায়ে শুধু লস্ট অ্যান্ড ফাউন্ড বা হারিয়ে গেছে- এই ধরনের যে জিডি করতে হয় সেটা দিয়ে যাত্রা শুরু করব। এজন্য প্রথমে ঢাকা এবং ময়মনসিংহ মেট্রোপলিটনে শুরু করব। তারপরে সারা বাংলাদেশে বিস্তৃত হবে।

পুলিশ ভেরিফিকেশনের কাজও অনলাইনে নিয়ে আসার প্রক্রিয়া চলছে বলে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা শুধু লস্ট অ্যান্ড ফাউন্ডে সীমাবদ্ধ থাকব না। আমরা পুলিশ ভেরিফিকেশন থেকে শুরু করে সবকিছু অনলাইনে যাতে করতে পারি তারও পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।

তিনি আরও বলেন, প্রত্যেকটা থানা যাতে আমাদের অনলাইনে চলে আসে আমরা সে ব্যবস্থা করছি। আমরা খুব শিগগিরই সেই জায়গাটিতে যেতে পারব।

পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন দ্রুত সময়ে করতে এই ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়ে মন্ত্রী বলেন, আমাদের পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশনের জন্য অনেক দিন বসে থাকতে হয়, সেটা দ্রুততার সঙ্গে শেষ করার জন্য আমরা এ ব্যবস্থা নিচ্ছি।’

সভায় আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও আইসিটি বিভাগ এবং আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ওডি/এআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড