• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

দেশে ফিরেছেন ৮২ শতাংশ হাজি

  অধিকার ডেস্ক

১২ সেপ্টেম্বর ২০১৯, ১৪:২১
হাজি
ছবি : সংগৃহীত

চলতি হজ মৌসুমে পবিত্র হজ পালন শেষে বুধবার (১১ আগস্ট) পর্যন্ত সৌদি আরব থেকে দেশে ফিরেছেন ১ লাখ ৩ হাজার ৮শ ২৬ জন হাজি, যা মোট হজযাত্রীর ৮২ শতাংশ। বাংলাদেশ থেকে এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় সর্বমোট এক লাখ ২৭ হাজার ১শ ৫২ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) পবিত্র হজ পালন করেছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদিয়া এয়ারলাইন্সের মোট ৩৬৫টি ফ্লাইটে করে তারা সৌদি আরবে যান।  আগস্টের ১০ তারিখে পবিত্র হজ পালিত হয়। আগস্ট মাসের ১৭ তারিখ থেকে ফিরতি হজ ফ্লাইট শুরু হয়।

ধর্ম মন্ত্রণালয় থেকে প্রকাশিত বুলেটিন সূত্রে এসব বিষয় জানা গেছে। মোট ৩শ ৮টি ফ্লাইটে করে হজ শেষে ওই ৮২ শতাংশ হাজি দেশে ফিরেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১৫১টি ও সৌদি এয়ারলাইন্সের ১৫৭টি ফ্লাইট রয়েছে। দেশে ফেরা হাজিদের মধ্যে এখন পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৫৬ শতাংশ ও সৌদি এয়ারলাইন্স ৪৪ শতাংশ যাত্রী পরিবহন করেছে।

আর মাত্র তিনদিন পরে সেপ্টেম্বরের ১৫ তারিখ থেকে হজ ফ্লাইট শেষ হচ্ছে।

জানা গেছে, চলতি হজ মৌসুমে পবিত্র হজ পালন করতে যাওয়া সরকারি ব্যবস্থাপনার সব হাজি দেশে ফিরেছেন। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সর্বশেষ দুটি ফ্লাইটে করে ৮শ ৬ জন হাজি মদিনা পর্ব শেষ করে বুধবার জেদ্দা আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে বাংলাদেশে ফেরেন।

বর্তমানে বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালন করতে যাওয়া ১৮ শতাংশ হাজি মক্কা ও মদিনায় অবস্থান করছেন। দেশে ফেরার জন্য অপেক্ষমান হাজিদের মধ্যে এ মুহূর্তে মক্কায় ২ শতাংশ ও মদিনায় ১৬ শতাংশ হাজি অবস্থান করছেন।

এ বছর হজ পালন করার জন্য গিয়ে হজের আগে ও পরে মোট ১শ ১২ জন হাজি মৃত্যুবরণ করেছেন। তার মধ্যে ৯৫ জন পুরুষ ও ১৭ জন নারী। তাদের মধ্যে মক্কায় ১০০ জন, মদিনায় ১১ জন ও জেদ্দায় ১ জনের মৃত্যু হয়।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড