• রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজ উদ্বোধন হবে দেশের প্রথম সৌরবিদ্যুৎ প্রকল্প

  কাপ্তাই প্রতিনিধি, রাঙ্গামাটি

১১ সেপ্টেম্বর ২০১৯, ১১:১৪
কাপ্তাইয়ে সৌরবিদ্যুৎ প্রকল্প
কাপ্তাইয়ে সৌরবিদ্যুৎ প্রকল্প প্রধানমন্ত্রীর উদ্বোধনের অপেক্ষায় (ছবি : দৈনিক অধিকার)

রাঙামাটির কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের প্রধান বাঁধ সংলগ্ন এলাকায় দেশের প্রথম সৌরবিদ্যুৎ প্রকল্প কাপ্তাইয়ের ৭.৪ মেগা. বিদ্যুৎ প্রকল্প উদ্বোধন করা হবে আজ।

বুধবার (১১ সেপ্টেম্বর) সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রকল্প উদ্বোধন করবেন।

রাঙ্গামাটি জেলা প্রশাসকের মাধ্যমে হতে গণমাধ্যমকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়। 

রাঙ্গামাটি কাপ্তাই উপজেলায় কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র এলাকায় এশিয়া উন্নয়ন ব্যাংক এবং বাংলাদেশ সরকারের অর্থায়নে সৌর বিদুৎ প্রকল্প নির্মিত হয়েছে। এই প্রকল্পে সৌর সাহায্যে ৭.৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়ার নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে সৌর বিদ্যুৎপ্রকল্পের পরিচালক মো. ফারুক। 

সৌর বিদুৎ প্রকল্পের পরিচালক মো. ফারুক জানান, কাপ্তাই (বিউবো) প্রজেক্টের ভেতরে সৌন্দর্যমণ্ডিত এলাকায় পানি বিদ্যুৎ কেন্দ্রের প্রধান বাঁধ সংলগ্ন দুই একর পরিত্যক্ত খোলা জায়গায় সৌর বিদ্যুৎ প্রকল্পটি বাস্তবায়ন করা হয়। পুরো প্রকল্প এলাকা সুউচ্চ সীমানা প্রাচীর দিয়ে ঘেরা। 

এতে প্রায় ১১০ কোটি টাকা ব্যয় করা হয়। সৌর শক্তির সাহায্যে এই প্রকল্প থেকে দৈনিক ৭.৪ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে। এর মাধ্যমে ২ মেগাওয়াট বিদ্যুৎ কাপ্তাই প্রজেক্টে ব্যয় করা হবে। বাকি ৫.৪ মেগাওয়াট জাতীয় গ্রিডে যোগ করা হবে।

ওডি/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড