• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

নরসিংদীর আজিজুল হককে মুক্তিযোদ্ধার স্বীকৃতি

  অধিকার ডেস্ক

১০ সেপ্টেম্বর ২০১৯, ১৪:১১
বাংলাদেশ সরকার

একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালীন প্রবাসে বিশ্ব জনমত গঠন করার ক্ষেত্রে ভূমিকা রাখা ব্যক্তিদের সরকার মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিচ্ছে। এক্ষেত্রে ভূমিকা রাখায় মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পেলেন মরহুম মো. আজিজুল হক ভূঁঞা।

সোমবার (৯ সেপ্টেম্বর) তাকে মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) ৬৪তম সভার সিদ্ধান্ত অনুযায়ী এই প্রজ্ঞাপন প্রকাশ করা হয়েছে।

মরহুম আজিজুল হক ভূঁঞার তার গ্রামের বাড়ি নরসিংদী রায়পুরের আদিয়াবাদ পিবিনগর গ্রামের মরহুম মাওলানা হারিসুল হক ভূঁঞার ছেলে।

বিষয়টি নিয়ে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে জানা গেছে, আজিজুল হক ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চলাকালীন মার্কিন যুক্তরাজ্যের বাঙালিদের একত্রিত করে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে বিশ্ব-জনমত গঠন করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তিনি ২০০৬ সালে মৃত্যুবরণ করেন।

এ ব্যাপারে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব এস এম আরিফ-উর-রহমান গণমাধ্যমকে বলেন, ‘যারা মুক্তিযুদ্ধের সময় জনমত গঠনে সাংগঠনিকভাবে কাজ করেছেন তারা তো মুক্তিযোদ্ধা হিসেবে অন্তর্ভুক্ত হওয়ার যোগ্য, আইনেও সেটা আছে। কেউ যদি দাবি (প্রবাসে বিশ্ব জনমত গঠনে ভূমিকা রেখেছেন) করেন, তবে তা যাচাই-বাছাই করে দেখা হবে। যদি দেখা যায় তার ভূমিকা ছিল, তবে তিনি মুক্তিযোদ্ধার স্বীকৃতি পাবেন।’

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড