• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

রোহিঙ্গা সংকট : সরকারের ভবিষ্যৎ পরিকল্পনা জানতে চায় যুক্তরাষ্ট্র

  অধিকার ডেস্ক

১০ সেপ্টেম্বর ২০১৯, ১২:২৭
রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্র
রোহিঙ্গা শরণার্থী শিবির (ছবি : সংগৃহীত)

রোহিঙ্গা প্রত্যাবাসন ইতোমধ্যেই আরেক দফা থমকে গেছে। মিয়ানমারে নিজেদের দাবি পূরণ না হওয়ায় বাংলাদেশে আশ্রয় নেওয়া বিপুল সংখ্যক এই জনগোষ্ঠী নিজ ভূমিতে ফেরতে আগ্রহী নয়। এতে বিপাকে পড়েছে বাংলাদেশ। বর্তমানে এই সমস্যার বিষয়ে সরকার ভবিষ্যতে কীভাবে আগ্রসর হবে তা জানতে আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।       

সোমবার (৯ সেপ্টেম্বর) পররাষ্ট্র সচিব এম শহীদুল হকের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে এ আগ্রহের কথা জানান ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। বৈঠকে একটি উচ্চপর্যায়ের আসন্ন সফর ও জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনসহ অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

শীঘ্রই যুক্তরাষ্ট্র থেকে একটি প্রতিনিধি দল ঢাকা সফরে আসবে বলে জানিয়ে একজন কর্মকর্তা জানান, রোহিঙ্গাদের সর্বশেষ পরিস্থিতি জানার জন্য যুক্তরাষ্ট্র থেকে বিভিন্ন স্তরের একটি প্রতিনিধি দল ঢাকা সফর করবে এবং এ বিষয়ে আলোচনা হয়েছে।

তিনি আরও জানান, রোহিঙ্গা নিয়ে সরকার জাতিসংঘে কীভাবে এগোতে চায় এবং জাতিসংঘ সাধারণ পরিষদ অধিবেশনে বাংলাদেশ কী করবে, সেসব নিয়েও আলোচনা হয়। 

এছাড়া প্রায় দেড় ঘণ্টার এ বৈঠকে কক্সবাজারে ‘এনজিও’র কার্যক্রম এবং সরকারের প্রতিক্রিয়াও জানতে চেয়েছেন রাষ্ট্রদূত বলে জানান ওই কর্মকর্তা। 

উল্লেখ্য, গত ২২ আগস্ট রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর কথা ছিল। তবে তা শুরু না হওয়ার পেছনে কিছু এনজিওর ভূমিকা নিয়ে সরকার প্রশ্ন তুলেছে। এরই মধ্যে কয়েকটি ‘এনজিও’র কার্যক্রমও বন্ধ করে দেওয়া হয়েছে। এর মধ্যে যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাডরা রয়েছে।

এর আগে গতকাল রবিবার (৮ সেপ্টেম্বর) সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন মিলার। 

সাক্ষাৎ শেষে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, রোহিঙ্গারা ২৫ আগস্ট যে সমাবেশ করেছে সেখানে কিছু এনজিও মদদ দিয়েছে বলে অভিযোগ রয়েছে। তাদের সম্পর্কে খোঁজ-খবর নিচ্ছে সরকার।

আরেক কর্মকর্তা বলেন, ‘রোহিঙ্গা সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে সহায়তা দেবে— এই আশ্বাস দিয়েছেন রাষ্ট্রদূত।’

তিনি জানান, জাতিসংঘে রোহিঙ্গা নিয়ে একাধিক অনুষ্ঠান হওয়ার কথা আছে এবং তা নিয়েও দুজনের আলাপ হয়েছে। নিউ ইয়র্কে কোনো ধরনের বৈঠক হবে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘সম্ভাবনা কম। কারণ, কয়েক মাস আগে আমাদের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক হয়েছে।’

ওডি/এআর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড