• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন প্রজন্মকে জামদানি কেনা-পরার আহ্বান শিক্ষামন্ত্রীর

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০৬ সেপ্টেম্বর ২০১৯, ২১:২২
শিক্ষামন্ত্রী
(ছবি : ফাইল ফটো)

রাজধানীর বেঙ্গল শিল্পালয়ে আজ থেকে শুরু হয়েছে পাঁচ সপ্তাহব্যাপী জামদানি উৎসব। যৌথভাবে উৎসবটি আয়োজন করছে বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদ ও বেঙ্গল ফাউন্ডেশন।

আজ শুক্রবার (৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় বেঙ্গল শিল্পালয়ে আয়োজিত পাঁচ সপ্তাহব্যাপী জামদানি উৎসব উদ্বোধনের সময় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি নতুন প্রজন্মকে বেশি করে জামদানি শাড়ি কেনা এবং পরার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, জামদানি যেখানে উপস্থাপন হয়, সেখানে বাংলাদেশকে উৎকৃষ্টভাবে উপস্থাপন করা হয়। আর জামদানি না কিনলে, না পরলে এ শিল্পটাকে বাঁচানো যাবে না বলেও মন্তব্য করেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, আমি যখন পররাষ্ট্রমন্ত্রী ছিলাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে অনেক দেশ সফরে গেছি। দুজনেই জামদানি পরে যেতাম। সবাই অবাক হয়ে জিজ্ঞেস করত, এটা কী পরেছ? আমরা গর্বের সাথে জামদানির কথা বলেছি।

প্রধানমন্ত্রী জামদানির গৌরবময় মর্যাদা তুলে ধরতে কাজ করছেন। জামদানি তৈরির কারিগরদের সহায়তা করতে এবং জামদানিকে বাঁচাকে সরকার একটি প্রকল্পও নিচ্ছে বলে জানান তিনি।

দীপু মনি বলেন, এরই মধ্যে বাংলাদেশের জামদানি বয়নশিল্পকে ‘ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ’ হিসেবে ঘোষণা করেছে ইউনেস্কো। এটি এরই মধ্যে ভৌগোলিক সূচক হিসেবেও সম্মান এনে দিয়েছে। তাই আমিও চাই নারায়ণগঞ্জের সোনারগাঁওকে ওয়ার্ল্ড ক্রাফট সিটি ঘোষণা করা হোক।

এ সময় পাঁচ সেরা কারিগরকে সম্মাননা তুলে দেয়া হয়।

জামদানি উৎসব চলবে আগামী ১২ অক্টোবর পর্যন্ত। প্রতি রবিবার সাপ্তাহিক ছুটি থাকবে। মোট ৩০টি জামদানি প্রদর্শনীর ব্যবস্থা করেছে আড়ং, অরণ্য, কুমুদিনী হ্যান্ডিক্রাফট ও টাঙ্গাইল শাড়ি কুটির।

বাংলাদেশ কারুশিল্প পরিষদের সভাপতি মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে এ সময় উপস্থিত ছিলেন, নাসিক মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী, ওয়ার্ল্ড ক্রাফট কাউন্সিল এশিয়া প্যাসিফিক রিজিয়নের প্রেসিডেন্ট ড. গাদা হিজাউয়ি-কাদুমি, বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের প্রমুখ।

উল্লেখ্য, বাংলার অনন্য ঐতিহ্যের একটি কিংবদন্তি জামদানী শাড়ি। হাজার বছর ধরে এই বাংলার ইতিহাসের সঙ্গে মিশে আছে জামদানী। ষোড়শ ও সপ্তদশ শতকে এই অঞ্চলে এবং ইউরোপে ও ইংল্যান্ডে পুরুষ ও মহিলাদের সৌখিন বস্ত্র হিসেবে জামদানি অত্যন্ত আদরণীয় ছিল। বর্তমানেও মর্যাদাপূর্ণ পারিবারিক ও রাষ্ট্রীয় অনুষ্ঠানে জামদানি বস্ত্র অপরিহার্য পরিধেয়। কিন্তু কালের বহমানতায় জামদানি তার আদি রূপ থেকে সরে গেছে, ক্ষয়েছে আদি সুনাম।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড