• বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রধানমন্ত্রীর ছবিযুক্ত ১০০ টাকার নোট ভাইরাল, বাংলাদেশ ব্যাংকের জিডি

১০০ টাকা
(ছবি : ইন্টারনেট )

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবিযুক্ত ১০০ টাকার নোটের ছবি গতকাল সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। তবে প্রধানমন্ত্রীর ছবিযুক্ত কোনো নোট ছাপানো হয়নি বলে নিশ্চিত করেছে বাংলাদেশ ব্যাংক। এ ধরনের কোনো নোট বাজারে ছাড়েনি কেন্দ্রীয় ব্যাংক ।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) ফেসবুকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবিসহ ১০০ টাকার নোট ফেসবুকে ভাইরাল হয়। এটা আবার অনেকেই প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে ফেসবুকে শেয়ারও করেন। পরবর্তীতে এটা নিয়ে জনমনে বিভ্রান্তি সৃষ্টি না করতে এ ধরনের নোটের ছবি ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার-প্রচারণা না করার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

জনমনে বিভ্রান্তি সৃষ্টির উদ্দেশ্যে যারা এ অপপ্রচার চালাচ্ছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে অনুরোধ জানিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একইসাথে এ বিষয়ে মতিঝিল থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছে কেন্দ্রীয় ব্যাংক।

প্রধানমন্ত্রীর ছবিসহ ১০০ টাকার নোট ছাড়ার মিথ্যা তথ্য ফেসবুকে ব্যাপক আকারে ছড়িয়ে পড়ার পর মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক থেকে প্রেস বিজ্ঞপ্তি দিয়ে অপপ্রচারে সামিল না হওয়ার অনুরোধ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর ছবি যুক্ত করে ১০০ টাকার নোটের ছবি ছড়িয়ে দিয়ে জনমনে বিভ্রান্তি সৃষ্টিকারী ব্যক্তিদের শনাক্ত করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার লক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ১০০ টাকা মূল্যমানের নতুন মুদ্রিত নোটের ছবি পাওয়া যাচ্ছে। যে নোটের সম্মুখভাগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পেছনভাগে বঙ্গবন্ধু স্যাটেলাইটের ছবি রয়েছে। বাংলাদেশ ব্যাংক কর্তৃক এ ধরনের কোনো প্রকার নোট মুদ্রণের উদ্যোগ গ্রহণ করা হয়নি। ফেসবুকের মাধ্যমে যে নোটের ছবি দেখা যাচ্ছে তা সম্পূর্ণ বানোয়াট ও ভিত্তিহীন।

প্রসঙ্গত, বর্তমানে বাজারে রয়েছে ১, ২, ৫, ১০, ২০, ৫০, ১০০ , ৫০০ ও ১০০০ টাকার নোট। এগুলোর কোনোটিতেই প্রধানমন্ত্রীর ছবি নেই।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড