• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পরিষেবা ছাড়াও জরুরি সেবা দিচ্ছে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়

  অধিকার ডেস্ক

২৮ আগস্ট ২০১৯, ১১:০৫
কল সেন্টার

জনসাধারণের দোরগোড়ায় কাঙ্ক্ষিত সেবা পৌঁছে দেওয়ার জন্য সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তর বা সংস্থার পক্ষ থেকে বেশ কিছু 'ডিজিটাল সেন্টার' খোলা হয়েছে। এখানে শুধু পরিষেবাই নয়, মিলছে জরুরি সেবাও। সরকারের বিভিন্ন দপ্তরের অন্তত ২০টি মতো কল সেন্টার রয়েছে। এই কল সেন্টারগুলোর মাঝে সবচেয়ে বেশি সেবা দিচ্ছে স্বাস্থ্য বাতায়ন, জাতীয় জরুরি সেবা, সুখী পরিবার কল সেন্টার, নারী ও শিশু বিষয়ক কল সেন্টার, আইনগত সহায়তায় জাতীয় হেল্প লাইন, জাতীয় পরিচয়পত্র কল সেন্টার।

বিভিন্ন মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত কল সেন্টারগুলোর নম্বর:

স্বাস্থ্য বাতায়ন

১৬২৬৩ নম্বরে ফোন করে ডাক্তারের দেওয়া মেসেজে প্রেসক্রিপশন পেতে পারেন। প্রাথমিকভাবে চিকিৎসকের সাথে কথা বলে পরামর্শ গ্রহণের পর যদি প্রয়োজন হয় তবে কথা শেষে মোবাইলে মেসেজ করে প্রেসক্রিপশন পাঠিয়ে দেন তারা।

কলচার্জ দিয়ে প্রতিদিন এভাবে হাজার মানুষ এই স্বাস্থ্য বাতায়ন থেকে সেবা গ্রহণ করছেন।

জরুরি সেবা

৯৯৯ নম্বরে কল দিয়ে যে কোনো অপরাধমূলক কর্মকাণ্ড বা দুর্ঘটনায় সহায়তা পেতে জাতীয় জরুরি সেবা নামের কল সেন্টারটি ইতোমধ্যেই বেশ জনপ্রিয়তা পেয়েছে। পুলিশ, ফায়ার সার্ভিস কিংবা অ্যাম্বুলেন্স সংক্রান্ত সহায়তা পাওয়া যায় এই নম্বরে কল করে।

এই সেবা পেতে প্রতিদিন প্রায় ৮ হাজারেরও বেশি কল আসে। সেবা পাওয়া যাবে দিনরাত ২৪ ঘণ্টাতেই। জরুরি সেবা পেতে কোনো রকম কলচার্জ নেওয়া হয় না।

দুর্নীতি প্রতিরোধ

দুর্নীতি রোধ বা নিয়ন্ত্রণ, দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা সকল কিছু বিবেচনা করে নাগরিকদের সুবিধার জন্য একটি কল সেন্টার খোলা হয়েছে। এখানে কল করতে হবে ১০৬ নম্বরে। এতে কোনো কলচার্জ কাটা হয় না।

এই সেবা দেয়া হয় অফিস চলাকালীন সময়ে।

তিতাস গ্যাসের কল সেন্টার

গ্যাস সরবরাহ, বিলিং নিয়ে প্রতিনিয়তই সৃষ্টি হওয়া নানা সমস্যার সমাধানে কলসেন্টার স্থাপন করেছে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি। তাদের কল সেন্টারের নম্বর ১৬৪৯৬।

সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত সেবা প্রদান করলেও দ্রুত সমস্যার সমাধানে কল দিতে হবে অফিস চলাকালীন সময়ে। এই সেবা পেতে হলে গুণতে হবে চার্জ।

নারী ও শিশু বিষয়ক কল সেন্টার

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় পরিচালিত এই কল সেন্টারে কল দেওয়ার নম্বর ১০৯। পারিবারিক কলহ, যৌতুক, বাল্যবিবাহ, নারী পাচার ইত্যাদি সংক্রান্ত বিষয়ে এখানে প্রতিদিন হাজার হাজার ভুক্তভোগী ফোন দিয়ে সহায়তা চান। এতে কোনো কলচার্জ কাটে না। মন্ত্রণালয়ের সহায়তায় খুব দ্রুত সহায়তা করা হয় ভুক্তভোগীকে।

জাতীয় পরিচয়পত্র

বিনা খরচে ১০৫ নম্বরে কল দিয়ে বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি) জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংক্রান্ত সেবা পাওয়া যায়। দালালদের খপ্পর থেকে বাঁচতে হলেও এখানে কল দিলে সহায়তা পাওয়া যাবে।

এনআইডি কীভাবে সংশোধন করা যায়, নতুন ভোটার কীভাবে হওয়া যায়, কোন ভুল সংশোধনের জন্য কী ধরনের প্রমাণাদির দরকার এবং কোথায় যোগাযোগ করতে সব তথ্য মেলে এখান থেকে। এছাড়াও যে কোনো সমস্যা সমাধানের জন্য আবেদনের পর সেটা কোন অবস্থায় আছে, তা-ও জেনে নেওয়া যায় এখানে কল করলে।

কল সেন্টারটি খোলা থাকে প্রতিদিন সকাল সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত।

পরিবার-পরিকল্পনা

পরিবার-পরিকল্পনা অধিদপ্তরের কল সেন্টার হচ্ছে সুখী পরিবার। নারীর যে কোনো সমস্যার প্রতিকারের জন্য কল দিতে হয় ১৬৭৬৭ নম্বরে। কলচার্জ দিতে হয় এখানে কল করে প্রতিনিধির সাথে কথা বললে। মা ও শিশুর সুরক্ষা, প্রসূতি বিষয়ক সমস্যার সমাধানের জন্য এখানে কল দিলে মিলবে সহায়তা।

কৃষি

কলচার্জহীন ১৬১২৩ নম্বরে ফোন করে মৎস্য, প্রাণী ও কৃষি বিষয়ক তথ্য পাওয়া যায়। তবে এখানে সরাসরি প্রতিনিধির সাথে কথা বলা যায় না।

বাংলাদেশে টেলিকমিউনিকেশন্স কোম্পানি

১৬৪০২ নম্বরে ফোন দিয়ে সরাসরি কথা বলা যায় বাংলাদেশে টেলিকমিউনিকেশন্স কোম্পানির (বিটিসিএল) প্রতিনিধির সাথে। এখানে কল দিলে কাটা হয় কলচার্জ।

আইনগত সহায়তা

সরকারি আইনগত সহায়তায় জাতীয় হেল্প লাইন সেবা পেতে ১৬৪৩০ নম্বরে কল করতে হয়। এখানে কোনো কলচার্জ নেওয়া হয় না। কল করতে হবে সকাল ৯টা থেকে বিকাল ৫টার মধ্যে। দেশের প্রত্যেক আদালতে এই সেন্টারের ডেস্ক আছে। এখানে ফোন করলে রেফার করা হয় সংশ্লিষ্ট আদালতে।

জাতীয় মানবাধিকার কমিশন

জাতীয় মানবাধিকার কমিশনের হেল্প লাইন নম্বর ১৬১০৮। এখানে কল দিলে কলচার্জ কাটা হয়।

বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ ব্যাংকের গ্রাহক অভিযোগ হটলাইন নম্বর ১৬২৩৬।

ওডি/এএন

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড