• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোহিঙ্গাদের জন্য কমছে অর্থ সহযোগিতা, সংকট তৈরির আশংকা

  অধিকার ডেস্ক

২৫ আগস্ট ২০১৯, ০৬:৫১
রোহিঙ্গা শরণার্থী
রোহিঙ্গা শরণার্থী (ছবি : সংগৃহীত)

রোহিঙ্গা সংকট নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের মনোযোগ কমায় শরণার্থী শিবিরগুলোতে ত্রাণ কর্মসূচি সংকুচিত হয়ে সংকট তৈরি হতে পারে বলে আশংকা প্রকাশ করেছে কয়েকটি আন্তর্জাতিক ত্রাণ সংস্থা।

চলতি বছরের জন্য জাতিসংঘের বিভিন্ন সংস্থা এবং বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের জন্য ৯২০ মিলিয়ন ডলার সাহায্যের আবেদন জানিয়েছে। এই সাহায্যের বড় অংশ খরচ হবে রোহিঙ্গাদের খাবারের জন্য। কিন্তু এই অর্থ পাওয়া যাবে কিনা সেটি নিয়ে যথেষ্ট সংশয় আছে। খবর বিবিসি বাংলার।

কারণ গত বছর প্রতিশ্রুত সাহায্যের সব অর্থ পাওয়া যায়নি। আন্তর্জাতিক সংস্থাগুলো বলছে, এ পর্যন্ত যে পরিমাণ মানবিক সহায়তা পাওয়া গেছে, সেটির ভিত্তিতেই তারা কাজ করছেন। তবে এর থেকে বেশি অর্থ প্রয়োজন।

বাংলাদেশ সরকারের হিসেব অনুযায়ী, প্রায় ১৫০টি সংস্থা রোহিঙ্গাদের মানবিক সাহায্য নিয়ে কাজ করছে। দুই বছর আগে, অর্থাৎ রোহিঙ্গা সংকট শুরুর দিকে আন্তর্জাতিক সাহায্য যেভাবে এসেছে, এখন সেটি কমে যাওয়ার লক্ষণ দেখা যাচ্ছে।

বেসরকারি সংস্থাগুলো মনে করছে, রোহিঙ্গা সংকটের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি কমে গেলে সেটি ত্রাণ কাজকে বাধাগ্রস্ত করবে। এ ধরনের পরিস্থিতি রোহিঙ্গাদের মনে ক্ষোভ সৃষ্টি করতে পারে। যার প্রভাব পড়বে আইনশৃঙ্খলা পরিস্থিতির ওপর।

কক্সবাজারে কর্মরত ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস অ্যান্ড রেডক্রিসেন্ট সোসাইটির (আইএফআরসি) ঊর্ধ্বতন কর্মকর্তা মারিয়া ল্যারিও বিবিসি বাংলাকে বলেন, দাতাদের কাছ থেকে আগ্রহ কমে যাবার বিষয়টি লক্ষ্য করছি। এজন্য আমরা মানবিক কূটনীতি চালিয়ে যেতে চাই।

তিনি বলেন, রোহিঙ্গা সংকটের বিষয়টি আন্তর্জাতিক সম্প্রদায় যেন ভুলে না যায় সেটিই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। কারণ রোহিঙ্গা সংকট অল্প সময়ের মধ্যেই শেষ হবে না। এটি মোকাবেলার জন্য আরও অর্থ সহযোগিতা প্রয়োজন।

অ্যাকশন এইডের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে রোহিঙ্গা সংকটের গুরুত্ব সেভাবে থাকছে না। জাতিসংঘের সংস্থাগুলো বিভিন্ন দেশের কাছ থেকে অর্থ সাহায্য পায়। এসব দেশের কাছে রোহিঙ্গা সংকটের গুরুত্ব কমলে অর্থ সহায়তাও কমে যেতে পারে।

ওডি/এসএস

(ছবি : সংগৃহীত)

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড