• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিয়ানমারের উপর চাপ কমেনি, এটাই সফলতা : কাদের

  নিজস্ব প্রতিবেদক

২৩ আগস্ট ২০১৯, ২২:১৬

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, কূটনীতি চলমান বিষয়। রোহিঙ্গারা মিয়ানমারে না যাওয়ায় হুট করে কূটনৈতিক ব্যর্থতা বলা যাবে না। পুরো বিশ্ব মিয়ানমারকে চাপ দিচ্ছে, এই চাপ বেড়েই চলেছে, কমেনি, এটাই সফলতা।

শুক্রবার (২৩ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে রাজধানীতে এক আলোচনা সভা শেষে সাংবাদিকদের প্রশ্নে মন্ত্রী এসব কথা বলেন।

সেতুমন্ত্রী বলেন, মিয়ানমারের আন্তরিকতার ওপর সবকিছু নির্ভর করছে। আমাদের প্রয়াস অব্যাহত রয়েছে। আমরা বিশ্বাস করি, অব্যাহত প্রয়াস একদিন সফলতা নিয়ে আসবে।

ওবায়দুল কাদের বলেন, রোহিঙ্গাদের একটি দল মিয়ানমারে ফিরে যাওয়ার কথা ছিল। কিন্তু তারা যায়নি। সেখানে তাদের নাগরিকত্ব, সম্মান ও পরিবেশের বিষয় রয়েছে। এটা কূটনৈতিক ব্যর্থতা নয়। বাংলাদেশের মতো শরণার্থীদের বরণ করার দৃষ্টান্ত দুনিয়ার কোথাও নেই।

মন্ত্রী বলেন, একদিন এ সমস্যার সমাধান হবেই। আমরা হাল ছাড়িনি, ছাড়বও না। আজ সবাই বাংলাদেশের পাশে। প্রধানমন্ত্রী জাতিসংঘসহ যেকোনো দেশ, যে ফোরামেই গেছেন; বিষয়টি নিয়ে আলোচনা করেছেন। তিনি সবশেষ চীনে গিয়েও বিষয়টি গুরুত্ব দিয়েছিলেন।

তিনি বলেন, ১১ লাখ বিদেশি নাগরিকের জন্য দেশের সীমান্ত খুলে দিয়ে শেখ হাসিনা উদারতা প্রকাশ করেছিলেন, এমন কোনো দেশ নেই যার প্রশংসা করেনি। সেদিন আমরা তাদের আশ্রয় না দিলে বিশ্ব সম্প্রদায় কী বলত? ১১ লাখ মানুষের কী পরিণতি হতো?

আলোচনা সভাটি অনুষ্ঠিত হয় রাজধানীর ফার্মগেটে কৃষি গবেষণা কাউন্সিল মিলনায়তনে। এতে কৃষি অর্থনীতিবিদ সমিতির সভাপতি সাজ্জাদুল হাসান সভাপতিত্ব করেন। সভায় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, সাংগঠনিক সম্পাদক আফম বাহাউদ্দিন নাছিম ও কৃষি অর্থনীতিবিদ সমিতির মহাসচিব প্রফেসর ড. এম কারুজ্জামান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড