• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাসপাতালে কমছে ডেঙ্গু রোগী

  নিজস্ব প্রতিবেদক

২৩ আগস্ট ২০১৯, ২০:৫৭
ডেঙ্গু
হাসপাতালের বিছানায় ডেঙ্গু আক্রান্ত শিশু (ছবি : সংগৃহীত)

ঢাকাসহ সারা দেশে সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা কমে আসছে। এ বছর দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীদের মধ্যে ৫৪,৯৫৬ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

১ জানুয়ারি থেকে শুক্রবার (২৩ আগস্ট) পর্যন্ত মোট ৬১ হাজার ৩৮ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হন। বর্তমানে সারা দেশের হাসপাতালে ৬ হাজার ৩৫ জন ভর্তি রয়েছেন। এর মধ্যে রাজধানীতে ৩ হাজার ৪১১ জন ও ঢাকা বিভাগসহ অন্য বিভাগীয় হাসপাতালে ভর্তি আছেন ২ হাজার ৬২৪ জন। ৯০ শতাংশ রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুম সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশের হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ১ হাজার ৪৪৬ জন। এদের মধ্যে রাজধানীতে ৪১টি সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ৬৮৯ জন ও বিভাগীয় হাসপাতালে ৭৫৭ জন ভর্তি হয়েছেন।

সরকারি হিসেবে মোট ৮০টি সম্ভাব্য ডেঙ্গু রোগীর মৃত্যু পর্যালোচনা করে মোট ৪৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা যাওয়ার নিশ্চিত তথ্য পাওয়া গেছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, ২১, ২২ ও ২৩ আগস্ট ঢাকায় বিভিন্ন হাসপাতালে যথাক্রমে ৭১১, ৭৬১ ও ৬৮৯ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এই সময়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন যথাক্রমে ৭৬৪, ৭৮৯ ও ৬১০ জন। এই তিন দিনে রাজধানীর বাইরে যথাক্রমে ৯১৫, ৮৩৬ ও ৭৫৭ জন নতুন রোগী ভর্তি হয়েছেন। যথাক্রমে ১০৫৪, ৯৩৯ ও ৯৪৮ জন সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, ডেঙ্গু রোগের বিষয়ে জনসচেতনতা আগের চেয়ে অনেক বেড়েছে। সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান সম্মিলিত প্রচেষ্টায় মশা নিধন কার্যক্রম পরিচালনা করছে। হাসপাতালগুলোতে চিকিৎসক ও নার্সসহ সংশ্লিষ্টদের আন্তরিক প্রচেষ্টার কারণে ডেঙ্গু রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরছেন। সার্বিকভাবে ডেঙ্গু রোগীর সংখ্যা কমে এসেছে।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড