• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশ এয়ারলাইন্সের নতুন বিমানের উদ্বোধন বৃহস্পতিবার

  অধিকার ডেস্ক

২০ আগস্ট ২০১৯, ১২:৩৯
বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার
বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার (ছবি : সংগৃহীত)

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে সদ্য যোগ হওয়া গাঙচিল (বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার) উদ্বোধন করবেন।

বৃহস্পতিবার (২২ আগস্ট) গাঙচিল (বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার) বিমানের উদ্বোধন করবেন।

জানা গেছে, গত ২৫ জুলাই বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার গাঙচিল সিয়াটল থেকে ঢাকায় পৌঁছায়। গাঙচিল যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমান বহরে ড্রিমলাইনার বিমানের সংখ্যা দাঁড়ালো তিন- এ। নিকট ভবিষ্যতে আরও একটি ড্রিমলাইনার বিমান বহরে যুক্ত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পছন্দে ড্রিমলাইনার বিমানের নাম রাখা হয়েছে।

এ বিষয়ে বিমানের জনসংযোগ শাখার উপ-মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ২০০৮ সালে মার্কিন বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির সঙ্গে ১০টি নতুন বিমান কেনার জন্য ২১০ কোটি ইউএস ডলারের চুক্তি করে। সেই চুক্তির আওতায় ইতোমধ্যে বহরে যুক্ত হয়েছে ছয়টি বিমান। বাকি চারটি বিমান হলো বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার। এর মধ্যে তিনটি বিমান বহরে যুক্ত হয়েছে। বাকিটি আগামী সেপ্টেম্বরে দেশে আসবে।

তিনি জানান, ২২ আগস্ট প্রধানমন্ত্রী ড্রিমলাইনার গাঙচিল আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। একই দিন বিকেল ৫টায় ঢাকা থেকে যাত্রী নিয়ে আবুধাবী সূচনা ফ্লাইটে যাবে। এটি প্রাথমিকভাবে সিঙ্গাপুর, কুয়ালালামপুর, আবুধাবী, মাস্কাট রুটে চলাচল করবে।

বিমান সূত্রে জানা যায়, আকাশে উড্ডয়নের সময় এ বিমান থেকে ফোন করতে পারবেন যাত্রীরা। গাঙচিলের আসন সংখ্যা ২৭১। এরমধ্যে বিজনেস ক্লাস ২৪ এবং ২৪৭ ইকোনমিক ক্লাস। এটি ঘণ্টায় ৬৫০ মাইল বেগে উড়তে সক্ষম। বিমানটি নিয়ন্ত্রিত হবে ইলেকট্রিক ফ্লাইট সিস্টেমে। কম্পোজিট ম্যাটেরিয়াল দিয়ে তৈরি হওয়ায় এ বিমান ওজনে হালকা। ভূমি থেকে বিমানটির উচ্চতা ৫৬ ফুট। দুটি পাখার আয়তন ১৯৭ ফুট। বিমানটির যাত্রীদের ইন্টারনেট ব্যবহারের জন্য রয়েছে ওয়াইফাই সুবিধা।

ওডি/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড