• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভিয়েতনামের সঙ্গে প্রতিরক্ষা সমঝোতা চায় বাংলাদেশ

  অধিকার ডেস্ক

১৯ আগস্ট ২০১৯, ১৬:১৩
ভিয়েতনাম-বাংলাদেশ
ভিয়েতনাম ও বাংলাদেশের জাতীয় পতাকা (ছবি : সংগৃহীত)

ভিয়েতনামের সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ক সমঝোতা চায় বাংলাদেশ। এ উদ্দেশে দেশটিকে প্রস্তাব পাঠিয়েছে বাংলাদেশ।   

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে এ তথ্য জানা গেছে। প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ক সমঝোতার বিষয়টি নিশ্চিত করে সরকারের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, দু’দেশের মধ্যে অনেক বিষয়েই সম্পর্কের অগ্রগতি হচ্ছে। বেশ কিছু বিষয়ে চুক্তি নিয়ে আলোচনাও চলছে। এর মধ্যে প্রতিরক্ষা একটি।

তিনি বলেন, প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ে ইতোমধ্যে ভিয়েতনামে একটি খসড়া পাঠানো হয়েছে। আমরা ভিয়েতনামের অনুমোদনের জন্য অপেক্ষা করছি।

কূটনৈতিকরা জানান, ভিয়েতনাম সবে মাত্র জাতিসংঘের শান্তিরক্ষায় সৈন্য পাঠানো শুরু করেছে। ২০১৮ সালের জুনে তাদের প্রথম সৈন্য গিয়েছে। এক্ষেত্রে বাংলাদেশ শান্তিরক্ষায় শীর্ষ সৈন্য প্রেরণকারী দেশগুলোর একটি। 

ফলে বাংলাদেশ ভিয়েতনামকে এ বিষয়ক প্রশিক্ষণ প্রদান করতে পারবে। এ প্রশিক্ষণ বাংলাদেশের বিপসটে অনুষ্ঠিত হতে পারে। এছাড়া শান্তিরক্ষায় কাজ করতে গিয়ে ভিয়েতনামের সৈন্যদের যেকোনো ভাষাজনিত প্রশিক্ষণও দিতে পারবে।

কূটনৈতিক সূত্রগুলো জানায়, সম্প্রতি বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে প্রতিরক্ষা বিষয়ক সম্পর্ক খুবই দ্রুততার সঙ্গে বাড়ছে। এ আলোকে চলতি বছরেই ভিয়েতনামের সেনাপ্রধান বাংলাদেশ সফর করবে। আর বাংলাদেশ সফরের সময়েই সরকার দুই দেশের মধ্যে প্রতিরক্ষা বিষয়ক সমঝোতা সইয়ের আশা করছে।

সূত্র জানায়, সমঝোতা স্মারকের আওতায় দুই দেশের মধ্যে সামরিক প্রশিক্ষণ, অনুশীলন, শিক্ষা, সামরিক তথ্য ও গোয়েন্দা, প্রতিরক্ষা শিল্প, সরবরাহ ও রক্ষণাবেক্ষণ, পরিদর্শন ও দক্ষতা বিনিময়, সামরিক চিকিৎসা ও গবেষণা, ক্রীড়া, সামাজিক ও সাংস্কৃতিক কার্যক্রম, বিজ্ঞান ও প্রযুক্তি, সামরিক সদস্যদের বিনিময়, সামুদ্রিক নিরাপত্তা ও জলদস্যুরোধ ক্ষেত্রে সহযোগিতা করবে।

সূত্র আরও জানায়, চলতি মাসের প্রথম সপ্তাহে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে এশিয়ান রিজিওনাল ফেরামে (এআরএফ) যোগ দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। এআইএফ বৈঠকের সাইড লাইনে ভিয়েতনামের উপ প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী পাম বিং মিনের সঙ্গে বৈঠক করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। 

সংশ্লিষ্ট সূত্র জানায়, বৈঠকে দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ক সমঝোতাটি নিয়ে আলোচনা হয়। এছাড়া দু’দেশের ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ ইস্যুর পাশাপাশি দ্বিপাক্ষিক সম্পর্কের অন্য ইস্যুতে আলোচনা করেন তারা। 

চলতি বছরে বাংলাদেশ সফরে আসবেন ভিয়েতনাম সেনাবাহিনীর প্রধান পান ভেন গিয়াং। ২০১৮ সালে ভিয়েতনামে বাংলাদেশের রাষ্ট্রদূত ভিয়েতনামের সেনাপ্রধান ও জাতীয় প্রতিরক্ষা বিষয়ক উপমন্ত্রী পান ভেন গিয়াংয়ের কাছে বাংলাদেশ সফরের আমন্ত্রণপত্র পৌঁছে দেন। আর এ সময়ে ভিয়েতনামের সেনাপ্রধান তা গ্রহণ করেন এবং ২০১৯ সালে বাংলাদেশ সফরের কথা জানান।

ওডি/এআর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড