• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাল খুলছে অফিস-আদালত, এরপর ফের ৩ দিনের ছুটি

  অধিকার ডেস্ক

১৩ আগস্ট ২০১৯, ২১:৩০
ফিরছে মানুষ
ফাইল ছবি

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে পাঁচদিন ছুটি শেষে আগামীকাল বুধবার (১৪ আগস্ট) খুলছে সচিবালয়, ব্যাংক-বীমা ও অফিস-আদালত। নাড়ির বন্ধনে ঈদে যারা গ্রামে গিয়েছিলেন তারা এখন শহরমুখী। ফলে আজ মঙ্গলবার (১৩ আগস্ট) থেকেই সড়ক, রেল ও নদীপথে রাজধানী আসতে দেখা গেছে অনেককে। তবে ঈদ করতে রাজধানীর বাইরে যাওয়া মানুষদের পথে পথে যানজট কিংবা রেলওয়ের টিকিট নিয়ে যে দুর্ভোগে পড়তে হয়েছিল এখন অনেকটাই সে চিত্র পাল্টেছে। প্রিয়জনদের সঙ্গে ঈদ উদযাপন শেষে নির্বিঘ্নে মেগা সিটি ঢাকায় ফিরছেন তারা।

এবার কুরবানির ঈদকে কেন্দ্র করে সাপ্তাহিক ছুটি ও ঈদের তিনদিনসহ ৯ থেকে ১৩ আগস্ট পর্যন্ত টানা পাঁচদিন ছুটি কাটাচ্ছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। একদিন অফিস করার পর আবার জাতীয় শোক দিবস ও সাপ্তাহিক ছুটি নিয়ে তিনদিনের ছুটি কাটাবেন। তাই আগামীকাল বুধবার অফিস শুরু হলেও কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি কম থাকার সম্ভবনা বলে জানা গেছে। কারণ অনেকে চাকরিজীবী সাধারণ ছুটির সঙ্গে অতিরিক্ত একদিনের বাড়তি ছুটি নিয়েছেন। তারা যোগ দেবেন আগামী রবিবার (১৮ আগস্ট)। তাই কর্মব্যস্ত, যানজট আর জনজটের ঢাকার সেই চিরচেনা রূপ পেতে সময় লাগবে আরও সাত দিনের।

বুধবার কর্পোরেটপাড়ার প্রথম দিন চলবে শুধুই আনুষ্ঠানিকতা আর ঈদের শুভেচ্ছা বিনিময়ে। একইভাবে ব্যাংকপাড়ায় জরুরি প্রয়োজন ছাড়া লেনদেনও খুব একটা হবে না। তবে এদিন পুঁজিবাজারে লেনদেন না করার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) পর্ষদ। পরের দিন ১৫ আগস্ট (বৃহস্পতিবার) জাতীয় শোক দিবসের ছুটি। এরপর আগস্টের ১৬ ও ১৭ (শুক্র ও শনিবার) তারিখ দুইদিন সাপ্তাহিক ছুটির কারণে পুঁজিবাজারে লেনদেন বন্ধ থাকবে। টানা ৯ দিন লেনদেন বন্ধ থাকার পর আগামী আগস্টের ১৮ তারিখে পুঁজিবাজারে আবার লেনদেনের সূচনা হবে।

চলতি বছরের ঈদুল আজহার ছুটি ছিল আগস্ট মাসের ১১, ১২ ও ১৩ তারিখ অর্থাৎ রবিবার, সোমবার ও মঙ্গলবার। এর আগে শুক্রবার ও শনিবার (৯ ও ১০ আগস্ট) দুদিন ছিল সাপ্তাহিক ছুটি। ঈদের ছুটির পর ১৪ আগস্ট (বুধবার) অফিস খোলা। এর পরের দিন ১৫ আগস্ট (বৃহস্পতিবার) জাতীয় শোক দিবসের ছুটি। শোক দিবসের ছুটির পর ১৬ ও ১৭ (শুক্রবার ও শনিবার) দুদিন সাপ্তাহিক ছুটি।

এতে কের দেখা যাচ্ছে, আগস্টের ৯ তারিখ থেকে ১৭ তারিখ পর্যন্ত ৯ দিনের মধ্যে শুধু ১৪ আগস্ট অফিস খোলা। আগস্টের ১৪ তারিখে ছুটি নিয়ে টানা ৯ দিনের ছুটি কাটাবেন অনেকে।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড