• শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

দেশের বিভিন্ন স্থানে চামড়া মাটিতে পুঁতে প্রতিবাদ (ভিডিও)

  অধিকার ডেস্ক

১৩ আগস্ট ২০১৯, ১১:৩৪
চামড়া
সারা দেশের কয়েকটি এলাকায় কুরবানির পশুর চামড়া মাটিতে পুঁতে ফেলার দৃশ্য (ছবি : সংগৃহীত)

অসাধু সিন্ডিকেটের কারণে এবার কুরবানির পশুর চামড়ার দাম তলানিতে নেমেছে বলে অভিযোগ উঠেছে। সংশ্লিষ্টরা বলছেন, গত ৩১ বছরের মধ্যে এবারই সবচেয়ে কম দামে কুরবানির পশুর চামড়া বিক্রি হচ্ছে। মৌসুমি ব্যবসায়ীরা ৮০ হাজার টাকার গরুর চামড়ার দাম দিচ্ছেন ২০০ টাকারও কম। ১ লাখ টাকার গরুর চামড়া বিক্রি হচ্ছে ৩০০ টাকারও কম।

ঈদের দিন রাজধানীসহ সারা দেশে কুরবানির পশুর কাঁচা চামড়া কেনার লোক তেমন একটা পাওয়া যায়নি না। ক্রেতা মিললেও ঠিকঠাক দাম দিতে চায়নি। তাই অনেকে বিনা টাকায় বিভিন্ন এতিমখানার ও মাদ্রাসার লোকদের কাঁচা চামড়া দিয়েছেন। কোনো কোনো কুরবানিদাতা রাগে-ক্ষোভে চামড়া মাটিতে পুঁতেছেন। গরুর চামড়া মাটিতে পুঁতে ফেলার একাধিক ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

জানা গেছে, কুরবানির পশুর চামড়ার দাম অস্বাভাবিক কম হাঁকানোয় নীলফামারীর অনেক কুরবানিদাতা চামড়া মাটিতে পুতেছেন। জেলা শহর ছাড়াও সৈয়দপুর, ডোমার, ডিমলা, জলঢাকা ও কিশোরগঞ্জ উপজেলাতে ঘটেছে এ ঘটনা। সারাদিনেও এসব এলাকায় কোনো চামড়া কেনার লোক মেলেনি।

নীলফামারির সৈয়দপুরের কামারপুকুর ইউনিয়নের হাসান ৫০ হাজার টাকা দামের গরুর চামড়া সৈয়দপুর আড়তে নিয়ে আসেন। সেখানে ৮০ টাকা দাম বলা হয়। ব্যবসায়ীরা তাকে এও বলে দিলে দেন, না দিলে বাড়ি নিয়ে যান। বাধ্য হয়ে রাগে-ক্ষোভে চামড়াটি বাড়িতে নিয়ে এসে মাটিতে পুঁতে ফেলেন হাসান।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সরকার ও ব্যবসায়ীরা মিলে কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করে দিয়েছে। এবার ঢাকায় প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম ৪৫-৫০ টাকা এবং ঢাকার বাইরে ৩৫-৪০ টাকা হবে। গত বছর প্রতি বর্গফুটের দাম একই ছিল। ২০১৭ সালে প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম ছিল ঢাকায় ৪৫-৫৫ টাকা এবং ঢাকার বাইরে ৪০-৪৫ টাকা।

এছাড়া সারাদেশে খাসির চামড়া প্রতি বর্গফুট ১৮-২০ টাকা এবং বকরির চামড়া ১৩-১৫ টাকায় সংগ্রহ করতে বলা হয়েছে ব্যবসায়ীদের। গতবার খাসির চামড়ার দামও ছিল একই। তবে ২০১৭ সালে খাসির চামড়ার দাম ছিল প্রতি বর্গফুট ২০-২২ এবং বকরির চামড়া ১৫-১৭।

কুরবানির পশুর চামড়া মাটিতে পুঁতে ফেলার ভিডিও এই লিঙ্কে

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড