• শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রাণের শহরে নীরবতা

  সাইদুল আজীম

১২ আগস্ট ২০১৯, ১৮:১২
ফাঁকা ঢাকা
ফাঁকা ঢাকা (ফাইল ফটো)

প্রতিবার ঈদ আসে এতে বদলে যায় রাজধানীর রাজপথের চিরায়ত চিত্র। ঈদে নগর ছেড়ে শিকড়ের টানে আপন নীরে ফিরে গেছে এ শহরের ব্যস্ত মানুষগুলো। কোথাও নেই যানজট, কোলাহল। প্রাণের শহরে চলছে নীরবতা। 

ঈদের দিনে রাজধানীর ব্যস্ততম সড়ক গুলো ছিল ফাঁকা। কিছু ব্যক্তিগত ও গণপরিবহন চোখে পড়লেও তা ব্যস্ত শহরের দৃশ্যপটে বড়ই বেমানান। 

রাজধানীর কাওরান বাজার বাস থেকে নেমেছেন তানিম। পান্থপথে এক আত্মীয়ের বাসায় যাবেন তিনি- গুলিস্তান মোড় থেকে ২টা বাজে বাসে উঠে কাওরান বাজারে নেমেছেন ২টা ১৫ মিনিটে। এই পথ পাড়ি দিতে অন্য দিনগুলোতে অন্তত ১ ঘণ্টা হাতে রাখতে হয়, কখনো কখনো দেড় ঘণ্টা লেগে যায় বলেও জানান তানিম।

এদিকে সারেজমিনে নগরীর বিভিন্ন প্রান্ত ঘুরে দেখা যায়, ফাঁকা ঢাকায় যারা আছেন তারাও ব্যস্ত কুরবানির পশু জবাই নিয়ে। সকাল থেকে দুপুর পর্যন্ত এক প্রকার নীরবতার কুণ্ডলী পাকিয়ে ছিল নগরীর রাজপথ। তবে বেলা গড়িয়ে বিকেল হলে বাড়ে মানুষের আনাগোনা। তবে অন্য দিনের তুলনায় তা একেবারেই নগণ্য।

রাজধানীর রামপুরা হয়ে এয়ারপোর্ট-উত্তররা সড়ক। অপরদিকে মিরপুর থেকে ফার্মগেট-কাওরান বাজার হয়ে গুলিস্তান পর্যন্ত সড়কে দেখা যায়নি যানবাহনের ভিড়। চলমান গাড়ি গুলোকেও জ্যামের কারণে দাড়াতে হয়নি কোথাও। অপরদিকে ধানমন্ডি ঝিগাতলা হয়ে মোহাম্মদপুরের সড়কে দেখা যায় একই চিত্র।

ফাঁকা সড়কে বেশ আয়েশ করে রিকশা চালাচ্ছেন মিজান মিয়া- ঈদে গ্রামে ফেরেননি তিনি। স্ত্রী-সন্তান নিয়ে এই শহরেই ঈদ করছেন। থাকেন মালিবাগ এলাকায়। তার রিকশায় উঠে চলতে চলতে কথা হয় মিজান মিয়ার সঙ্গে। ঈদের দিনে এমন ঢাকা বেশ ভালোই লাগে বলে জানিয়েছেন তিনি। বলেন, ঢাহার (ঢাকার) রাস্তায় জ্যাম লাইগাই থাকে সব সময়। ঈদের ছুটি থাকলে জ্যাম থাকে না। রিশকায় (রিকশা) আইজকা ভালোই ক্ষ্যাপ (ট্রিপ) মারছি। মাইনসে (যাত্রী) ঈদের বোনাস দেয়।

ওডি/এসএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড