• বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঈদুল আজহায় ঢাকাতে ৫৮২ জামাত

  অধিকার ডেস্ক

১১ আগস্ট ২০১৯, ১৬:৩০
ঈদ জামাত
ফাইল ছবি

মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্য পরিবেশে সারাদেশে আগামীকাল সোমবার (১২ আগস্ট) উদযাপিত হবে। ঈদ উপলক্ষে এবার জাতীয় ঈদগাহ ময়দানে প্রধান ঈদ জামাতসহ রাজধানীর দুই সিটি করপোরেশন এলাকায় মোট ৫৮২টি জামাত অনুষ্ঠিত হবে।

রবিবার (১১ আগস্ট) ঢাকার দুই সিটির সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে বিষয়টি জানা গেছে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটিতে (ডিএসসিসি) ৩১২টি ও উত্তর সিটির (ডিএনসিসি) তত্ত্বাবধানে ২৭০টি ঈদ জামাতের আয়োজন করা হয়েছে বলে জানান তারা।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, রাজধানীর দুই সিটিতেই প্রতিটি ওয়ার্ডের মসজিদ, মাঠ ও ঈদগাহে ৪ বা ৫টি করে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৫৪টি ওয়ার্ডের প্রতিটিতে পাঁচটি করে মোট ২৭০টি ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবে। অন্যদিকে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন ৭৫টি ওয়ার্ডে গড়ে চারটি করে ঈদ জামাত অনুষ্ঠিত হবে। কোনো কোনো ওয়ার্ডে পাঁচটি ঈদ জামাত অনুষ্ঠিত হওয়ারও কথা রয়েছে।

এছাড়া, জাতীয় ঈদগাহ ময়দানে প্রধান জামাত ও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পাঁচটি জামাত মিলে ডিএসসিসিতে জামাত অনুষ্ঠিত হবে মোট ৩১২টি। ঈদগাহ ও মসজিদের পাশাপাশি বিভিন্ন মাঠেও অনুষ্ঠিত হবে পবিত্র ঈদুল আজহার জামাত। 

ঈদ জামাত প্রসঙ্গে ডিএনসিসির প্রধান সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তা মৌসুমী বাইন হীরা গণমাধ্যমকে বলেন, উত্তর সিটি করপোরেশন নিজ উদ্যোগে ঈদ জামাতের ব্যবস্থা করে না। তবে, বিভিন্ন ঈদগাহ ও খেলার মাঠ, বিশেষ করে যেগুলো সিটি করপোরেশনের আওতাধীন, সেগুলোতে জামাত আয়োজনের সার্বিক বিষয়ে সেসব ঈদগাহ বা মাঠ কমিটিকে সহায়তা করা হয়। এবারও আমাদের এলাকায় এসব জামাতের বিষয়ে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

এ ব্যাপারে ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার বলেন, সিটি করপোরেশনের উদ্যোগে ও ব্যবস্থাপনায় স্থানীয় সময়সূচি অনুযায়ী ঢাকা দক্ষিণ সিটির অন্তর্ভুক্ত ৭৫টি ওয়ার্ডে (জাতীয় ঈদগাহসহ) মোট ৩১২টি স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কুরবানির ঈদ উপলক্ষে জাতীয় ঈদগাহ ময়দানে দেশের প্রধান ঈদ জামাত সকাল ৮টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হবে। জাতীয় ঈদগাহে ঈদুল আজহার নামাজে ইমামতি করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান। এখানে বিকল্প ইমাম হিসেবে উপস্থিত থাকবেন ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক ড. মাওলানা মুশতাক আহমদ।

বায়তুল মুকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ৫টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টা, দ্বিতীয় জামাত সকাল ৮টা, তৃতীয় জামাত সকাল ৯টা, চতুর্থ জামাত সকাল ১০টা এবং পঞ্চম ও সর্বশেষ জামাত সকাল পৌনে ১১টায় অনুষ্ঠিত হবে।

বায়তুল মুকাররমের প্রথম জামাতে ইমামতি করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মাওলানা মুহিব্বুল্লাহিল বাকী নদভী, দ্বিতীয় জামাতে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা মুফতী মুহীউদ্দিন কাসেম, তৃতীয় জামাতে জামিয়া শাবইয়্যাহ মালিবাগ জামে মসজিদের খতিব মাওলানা মুফতি সিবগাতুল্লাহ নূর।

জাতীয় মসজিদে চতুর্থ ঈদ জামাতে ইসলামিক ফাউন্ডেশনের মুফতী মাওলানা মোহাম্মদ আবদুল্লাহ এবং পঞ্চম ও সর্বশেষ জামাতে ইমামতি করবেন আল আযহার একাডেমির প্রিন্সিপাল ড. মাওলানা আব্দুল কাইয়ূম আযহারী।

বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) তথ্যমতে, জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সকাল ৭টা ৩০ মিনিটে ঈদুল আজহার জামাতের আয়োজন করা হয়েছে। সেখানে মন্ত্রিপরিষদের সদস্য, জাতীয় সংসদের হুইপ, সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীসহ এলাকার মুসল্লিরা জামাতে অংশ নেবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিআয় পবিত্র ঈদুল আজহার দুটি জামাত সকাল ৮টা ও সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল মেইন গেট সংলগ্ন মাঠে সকাল ৮টায়, ড. মুহম্মদ শহীদুল্লাহ হল লনে সকাল ৮টায়, উত্তর নীলক্ষেত ও গিয়াসউদ্দিন আহমেদ আবাসিক এলাকার বায়তুস সালাম জামে মসজিদে সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড