• শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

হিসাববিজ্ঞানে ডিগ্রিধারী হিজড়াকে চাকরি দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

১০ আগস্ট ২০১৯, ২১:৪৭
রিয়াদি শাম
রিয়াদি শাম (ছবি : সংগৃহীত)

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সরকারি বাসভবনে চাকরি পেয়েছেন হিজড়া সম্প্রদায়ের একজন। রিয়াদি শামস নামে ওই হিজড়া ৪ মাস ধরে চাকরি খুঁজছিলেন। হিজড়া হওয়ার কারণে চাকরি পেতে কঠিন হয়ে পড়েছিল।

রিয়াদি শামস বলেন, আমি যখন এখানে এসে কাজ করেছি; প্রথমে মনে করেছি হয়ত সমাজের সবার মতো এখানেও সেই আচরণটিই আমি পাব। প্রকৃতপক্ষে এখানে আমি সেই আচরণ পাইনি।

৪ বছর আগে নিজ পরিবারের সদস্যরা রিয়াদিকে পরিত্যাগ করে। তবে সাফল্য অর্জনের জন্য কাজ চালিয়ে যান তিনি। হিসাববিজ্ঞানে ডিগ্রি লাভ করেন। কিন্তু কাজ শুরুর পর উপহাসের শিকার হয়ে কাজটি হারাতে হয় তাকে।

রিয়াদি শামস বলেন, যখন আমি একটা কাজে গিয়েছি তখন আশপাশের লোকেরা হাসাহাসি করেছে, কটূক্তি করেছে। ওইটা ছিল বিষাক্ত পরিবেশ।

এখন অবশ্য তার পরিস্থিতির ইতিবাচক পরিবর্তন হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের রাষ্ট্রীয় বাসভবনে তিনি একজন সুপরিচিত মুখ। চাকরি পেয়েছেন কেয়ারটেকারের। অন্য কর্মীরাও তাকে স্বাভাবিকভাবে গ্রহণ করেছে।

রেফাত নামে এক নারী পুলিশ সদস্য বলেন, হিজড়া সম্প্রদায়ের এই সদস্য ভালোভাবেই কাজ করছেন। তার চলাফেরা ও ব্যবহার অনেক ভালো। সবার সঙ্গে মিশে থাকে।

স্বরাষ্ট্রমন্ত্রীর বাসভবনে কর্মরত অন্যদেরও পড়াশোনার ক্ষেত্রে সহায়তা করেন রিয়াদি শামস। একজন জানালেন, উনি আমাকে সহায়তা করেন। এমনকি মন্ত্রী মহোদয় এবং উনার স্ত্রীও তার কাছে পড়তে বলেছেন। উনি খুব ভালো পারেন।

হিজড়ারা বাংলাদেশের সবচেয়ে অবহেলিত সংখ্যালঘু সম্প্রদায়ের একটি। অনেক সময়ই পরিবার তাদের পরিত্যাগ করে। ফলে তাদের শিক্ষা ও কর্মসংস্থানের অভাব রয়েছে।

এ জনগোষ্ঠীর মানুষের ব্যাপারে দৃষ্টিভঙ্গির পরিবর্তন হওয়া উচিত বলে মত দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, এরা পৈতৃক সম্পত্তির উত্তরাধিকারী হয় না, ভোটাধিকার পায় না, ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে পারে না। এরা একটা সম্পত্তির মালিক হতে পারে না। তাহলে কী হলো! কী দাঁড়ালো! আমরা সেজন্যই মনে করি, এদের এভাবে চলতে দেওয়া যেতে পারে না। মাননীয় প্রধানমন্ত্রী এটা বুঝেছেন। আমার মনে হয় অচিরেই এদের দুঃখ-বেদনার অবসান হবে।

বাংলাদেশে মোট হিজড়ার সংখ্যা কত তার সঠিক কোনও পরিসংখ্যান নেই। সম্প্রতি হিজড়াদের স্বতন্ত্র লিঙ্গের স্বীকৃতি দিয়েছে সরকার। তাদের ভোটাধিকারও রয়েছে। তবে সমাজে গ্রহণযোগ্যতা তৈরির আগে তাদের আরও অনেক দূর যেতে হবে।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড