• বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুস্থ হয়ে বাড়ি ফিরছেন ৭৬ শতাংশ ডেঙ্গু রোগী

  অধিকার ডেস্ক

১০ আগস্ট ২০১৯, ১৭:২২
ডেঙ্গু
হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগী (ছবি : সংগৃহীত)

গত ২৪ ঘণ্টায় সারা দেশে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা (৭ আগস্টের তুলনায় ৮ তারিখে) প্রায় ৫ ভাগ কমেছে। চলতি বছরের শুরু থেকে শনিবার (১০ আগস্ট) পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৩৬ হাজার ৬৬৮ জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৭ হাজার ৮৭৬ জন। শুক্রবার (৯ আগস্ট) পর্যন্ত ৭৬ শতাংশ মানুষ চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছে। 

শনিবার (১০ আগস্ট) ডেঙ্গু পরিস্থিতি নিয়ে আয়োজিত নিয়মিত পর্যালোচনা সভায় স্বাস্থ্য অধিদপ্তর এই তথ্য জানায়।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, হাসাপাতালে নতুন করে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা হ্রাস পাচ্ছে। গত ৭ ও ৮ আগস্টের তুলনায় গতকাল ৯ আগস্ট দেশে নতুন ভর্তি হওয়া রোগীর হার কমেছে যথাক্রমে ১৮ এবং ১৪ শতাংশ। আর স্বাস্থ্য অধিদপ্তর এ পর্যন্ত ২৯ জনের মৃত্যুর কথা নিশ্চিত করেছে।

সভায় আরও জানানো হয়, গত ৭ আগস্টের তুলনায় গত ৮ এবং ৯ আগস্ট চিকিৎসা নিয়ে বাড়ি ফেরা রোগীর হার বেড়েছে যথাক্রমে ২৪ শতাংশ ও ১৯ শতাংশ। সারা দেশে বর্তমানে মোট রোগীর সংখ্যা ৮ হাজার ৭৬৩ জন। রাজধানীর ৪০টি সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে এ মুহূর্তে ভর্তি থাকা রোগীর সংখ্যা ৫ হাজার ৭৬ জন।

এ দিকে রাজধানী ঢাকার বাইরে সারাদেশে ভর্তি থাকা রোগীর সংখ্যা বেড়েছে। বর্তমানে হাসপাতালগুলোতে রোগী ভর্তি আছেন ৩ হাজার ৬৮৭ জন। যা গত ৮ আগস্টে ছিল ৩ হাজার ৬২৫ জন। গত ২৪ ঘণ্টায় (৮ আগস্ট সকাল  ৮ টা থেকে ৯ আগস্ট সকাল ৮টা) পর্যন্ত নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাপসাতালে ভর্তি হয়েছেন দুই হাজার ২ জন।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, হাসাপাতালে নতুন করে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা হ্রাস পাচ্ছে। গত ৭ ও ৮ আগস্টের তুলনায় গতকাল ৯ আগস্ট দেশে নতুন ভর্তি হওয়া রোগীর হার কমেছে যথাক্রমে ১৮ এবং ১৪ শতাংশ। আর স্বাস্থ্য অধিদপ্তর এ পর্যন্ত ২৯ জনের মৃত্যুর কথা নিশ্চিত করেছে।

স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার আয়োজনে বাংলাদেশ পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশনের সহযোগিতায় ঢাকার দুটি বেসরকারি হাপসাতালে শিশু বিশেষজ্ঞদের নিয়ে বিশেষ পরিস্থিতিতে ডেঙ্গু বিষয়ক প্রশিক্ষণের আয়োজন করা হবে বলে সভায় জানানো হয়।

সভায় সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। এ সময়  উপস্থিত ছিলেন- রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. সানিয়া তহমিনা, হেলথ ইমারর্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার, ডেঙ্গু বিষয়ক কার্যক্রমের প্রোগ্রাম ম্যানেজার ডা. এম এম আক্তারুজ্জামান প্রমুখ।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড