• শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবারের ঈদ আনন্দেও বাধা হতে পারে বৃষ্টি

  অধিকার ডেস্ক

০৯ আগস্ট ২০১৯, ০৯:৩৪
ঈদের নামাজে বৃষ্টির বাধা
ঈদের নামাজে বৃষ্টির বাধা (ছবি : সংগৃহীত)

ঈদুল ফিতরের মতো এবার ঈদুল আজহাতেও ঈদ আনন্দে বাধা হতে পারে বৃষ্টি। বঙ্গোপসাগরে অন্তত ৩টি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি নিম্নচাপের শঙ্কা থেকে যাচ্ছে। ফলে পবিত্র ঈদের দিন বৃষ্টির আশঙ্কা রয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আবহাওয়া অধিদপ্তর বলছে, জুলাই মাসে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ২৫.৮ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। তবে বৃষ্টি কম হয়েছে ময়মনসিংহ, চট্টগ্রাম ও রংপুর বিভাগে। গত ৩০ জুন বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হয়।

আর গত ১ জুলাই এটি একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়। পরে এটি উত্তর-পশ্চিম দিকে সরে গিয়ে দুর্বল হয়ে মৌসুমি অক্ষের সঙ্গে মিলিত হয়। এর পর ২৬ জুলাই লঘুচাপটি মৌসুমি অক্ষের সঙ্গে মিলিত হয়। এরই ধারাবাহিকতায় চলতি মাসেও স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা দেখছে আবহাওয়া অধিদপ্তর। 

এদিকে এরই মধ্যে ভারতের উপকূলে সৃষ্ট নিম্নচাপটি মৌসুমি স্থল নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হচ্ছে। নিম্নচাপটি স্থলভাগে উঠে আসায় ঘূর্ণিঝড়ে পরিণত না হয়ে দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হবে। লঘুচাপ থাকাকালীন বাংলাদেশ ও ভারতের উপকূলে এ বৃষ্টি অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তর জানায়, এটি মৌসুমি স্থল নিম্নচাপ। এ নিম্নচাপের প্রভাবে বৃষ্টি হচ্ছে। নিম্নচাপটি স্থলভাগে উঠে আসায় দুর্বল হয়ে গেছে। তবে এটি লঘুচাপে পরিণত না হওয়া পর্যন্ত দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হবে।

বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। 

ওডি/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড