• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডেঙ্গুতে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে : স্বাস্থ্যমন্ত্রী 

  মানিকগঞ্জ প্রতিনিধি

০৫ আগস্ট ২০১৯, ১৫:৫৬
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক (ছবি : দৈনিক অধিকার)

সারা দেশে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৮ জন মারা গেছেন বলে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন। আসন্ন ঈদে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যাও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

সোমবার (৫ আগস্ট) দুপুরে মানিকগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট জেলা হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীদের ওয়ার্ড পরিদর্শন ও রোগীদের খোঁজখবর নেয়া শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে এ পর্যন্ত ১৮ জন মারা গেছেন। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। ডেঙ্গুর সার্বিক পরিস্থিতির উন্নতি হয়েছে। সকলের সচেতনতা, পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান ও সামাজিক আন্দোলন গড়ে উঠায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আস্তে আস্তে হ্রাস পাচ্ছে।

তিনি বলেন, ডেঙ্গু পরীক্ষার জন্য ইতোমধ্যে নতুন ৪ লাখ কিট আনা হয়েছে। এখন আর কিট সঙ্কট নেই। প্রত্যেক জেলায় কিট পৌঁছে দেওয়া হয়েছে।

ঈদের সময় ডেঙ্গু রোগী আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করে মন্ত্রী ঈদের ছুটির মধ্যে ডেঙ্গু রোগীদের সেবা দিতে প্রাইভেট হাসপাতালগুলো খোলা রাখার অনুরোধ জানান।

তিনি বলেন, ডেঙ্গু যেহেতু ঢাকায় বেশি হয়েছে। ঈদকে কেন্দ্র করে সকলেই বাড়ি যাবেন। ওই সময় এই ডেঙ্গু রোগীরা সারা দেশেই তা ছড়িয়ে দিতে পারে। অন্যান্য জেলায়ও ডেঙ্গু বাড়তে পারে। সেজন্য সমস্ত জেলা প্রশাসক, সিভিল সার্জনকে জানানো হয়েছে, যেন তারা যথাযথ ব্যবস্থা গ্রহণ করেন।

কবে নাগাদ দেশ ডেঙ্গুমুক্ত হবে সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি জানান, প্রধানমন্ত্রীর নির্দেশে স্বাস্থ্য বিভাগ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সকলের প্রচেষ্টায় ডেঙ্গু সম্পূর্ণ নির্মূল করতে আরও কয়েক মাস সময় লাগবে।

ডেঙ্গু রোগীদের ওয়ার্ড পরিদর্শন শেষে ডেঙ্গু জ্বর প্রতিরোধে ও এডিস মশা নিধনের লক্ষ্যে সরকার ঘোষিত ক্রাশ প্রোগ্রামের উদ্বোধন করেন তিনি।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক এসএম ফেরদৌস, পুলিশ সুপার রিফাত রহমান শামীম, জেলা আওয়ামী লীগের সহসভাপতি অ্যাড. আব্দুল মজিদ ফটো, যুগ্ম সম্পাদক সুলতানুল আজম খান আপেল, পৌর মেয়র গাজী কামরুল হূদা সেলিম, কর্ণেল মালেক মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মো. আখতারুজ্জামান, সিভিল সার্জন ডা. আনোয়ারুল আমিন আকন্দ, হাসপাতালের আরএমও ডা. মো. লুৎফর রহমান, জেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি মো. লিয়াকত আলী ভান্ডারী, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ইসরাফিল হোসেন, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম প্রমূখ। অনুষ্ঠানে হাসপাতাল ও মেডিকেল কলেজের চিকিৎসক ও নার্সসহ জেলা আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের নের্তৃবৃন্দ।

ওডি/এআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড