• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাংবাদিকদের বিরুদ্ধে মামলার চার্জশিটে বিএফইউজে-ডিইউজে ক্ষোভ

  নিজস্ব প্রতিবেদক

২৮ জুলাই ২০১৯, ২২:৪৭
ফেনী
ছবি : দৈনিক অধিকার

ফেনীর সাবেক পুলিশ সুপার স্থানীয় ছয় সাংবাদিককে ৯টি পুরনো মামলায় ফাঁসিয়ে তাদের বিরুদ্ধে চার্জশিট দাখিলের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে নেতৃবৃন্দ।

এক বিবৃতিতে বিএফইউজের সভাপতি রুহুল আমিন গাজী ও মহাসচিব এম আবদুল্লাহ এবং ডিইউজের সভাপতি কাদের গনি চৌধুরী ও সাধারণ সম্পাদক মো.শহিদুল ইসলাম তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে ওইসব মামলার চার্জশিট বাতিল এবং এসপি জাহাঙ্গীরের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

বিবৃতিতে সাংবাদিক নেতারা আরও বলেন, সোনাগাজীর মাদরাসা ছাত্রী নুসরাত হত্যা মামলাকে ভিন্ন খাতে প্রবাহিত করার ঘৃণ্য তৎপরতা ফেনীর সাহসী সাংবাদিকরা ফাঁস করে দেওয়ায় পুলিশ সুপার জাহাঙ্গীর আলম সরকার ফেনী ছাড়ার আগে যেভাবে স্থানীয় ৬ জন সিনিয়র সাংবাদিককে পুরনো মামলায় জড়িয়ে চার্জশিট দিয়ে গেছেন তাতে আমরা বিস্মিত ও স্তম্ভিত। এছাড়া সাংবাদিকদের মিথ্যা মামলায় জড়ানো হয় তাহলে সহজেই অনুমান করা যায় সাধারণ মানুষের সঙ্গে এই পুলিশ কর্মকর্তা কী ধরনের আচারন করেছেন।

প্রকাশিত খবর অনুযায়ী নুসরাত জাহান রাফি হত্যাকে আত্মহত্যা হিসেবে চালানোর অপচেষ্টার দায়ে ফেনী থেকে শাস্তিমূলক বদলী হওয়ার একদিন আগে এসপি জাহাঙ্গীর আলম ফেনীর বিভিন্ন থানার ওসিসহ কয়েকজন পুলিশ কর্মকর্তার সঙ্গে গোপন বৈঠক করে সত্য প্রকাশকারী সাংবাদিকদের শায়েস্তা করার পরিকল্পনা করেন। সে অনুযায়ী বিভিন্ন থানার পুরনো নাশকতাসহ বিভিন্ন ফৌজদারি মামলায় ৬ সাংবাদিককে আসামি করে চার্জশিট দাখিল করেন।

এর মধ্যে ফেনী মডেল থানায় ৩টি, সোনাগাজী থানায় ২টি, দাগনভূঞা থানায় ২টি ও ছাগলনাইয়া থানায় ২টি মামলার চার্জশিটে সাংবাদিকদের নাম অন্তরভুক্ত করা হয়। এমনকি মীমাংসার পর্যায়ে থাকা মামলায়ও চাপ দিয়ে চার্জশিট দাখিল করতে বাধ্য করেছেন থানার ওসিদের।

চার্জশিটভূক্ত সাংবাদিকদের মধ্যে রয়েছেন- স্থানীয় দৈনিক ফেনীর সময় ও সাপ্তাহিক আলোকিত ফেনীর সম্পাদক মোহাম্মদ শাহাদাত হোসেন, দৈনিক অধিকার প্রতিনিধি ও ফেনী রিপোর্টের সম্পাদক এসএম ইউসুফ আলী, বাংলা নিউজের স্টাফ রিপোর্টার ও সাপ্তাহিক হকার্স এর বার্তা সম্পাদক সোলায়মান হাজারী ডালিম, দৈনিক সময়ের আলোর প্রতিনিধি ও দৈনিক স্টার লাইনের স্টাফ রিপোর্টার মাইনুদ্দিন পাটোয়ারী, যুগান্তরের ছাগলনাইয়া প্রতিনিধি নূরুজ্জমান সুজন ও ছাগলনাইয়া ডটকমের সম্পাদক জাহাঙ্গীর কবির লিটন।

অন্যদিকে ঢাকাস্থ ফেনী সাংবাদিক ফোরাম (এফএসএফডি) এক বিবৃতিতে বলেন, ফেনীর ৪ সাংবাদিককে প্রতিহিংসামূলকভাবে বেশ কয়েকটি মামলায় ফাঁসিয়ে দেওয়ায় এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। রবিবার ফোরামের সভাপতি তানভীর আলাদিন ও সাধারণ সম্পাদক ফয়েজ উল্লাহ ভূইয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই প্রতিবাদ জানান।

তারা বলেন, আলোচিত ফেনীর মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যার ঘটনার রহস্য উদঘাটনে সক্রিয় ভূমিকা রাখায় ফেনী থেকে প্রত্যাহার হওয়া পুলিশ সুপার জাহাঙ্গীর আলম সরকারের রোষানলে পড়েছেন ফেনীতে কর্মরত সাংবাদিকরা। গত ১২ মে সন্ধ্যায় জাহাঙ্গীর আলম সরকারের বদলি আদেশ আসার পর তিনি রাতে জরুরি ভিত্তিতে ওসিদের ডেকে চাপ প্রয়োগ করে সাংবাদিকদের বিরুদ্ধে কয়েকটি মামলার চার্জশিট তৈরি করান।

ওডি/এসএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড