• মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

দুধের প্রতিবেদন হাইকোর্টে, শুনানি কাল

  অধিকার ডেস্ক

২৩ জুলাই ২০১৯, ১৭:৫৭

বিএসটিআই’র লাইসেন্স দেওয়া পাস্তুরিত দুধের নমুনা পরীক্ষা শেষে প্রতিবেদন হাইকোর্টে দাখিল করা হয়েছে। বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ, আইসিডিডিআরবি এবং বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (সাভার) ল্যাবরেটরি পৃথক প্রতিবেদন দাখিল করলেও এখন পর্যন্ত জনস্বাস্থ্য ইনস্টিটিউটের ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরির প্রতিবেদন আদালতে জমা পড়েনি।  

মঙ্গলবার (২৩ জুলাই) বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে বিএসটিআই এসব প্রতিবেদন দাখিল করা হয়। মামলাটি শুনানির জন্য বুধবার (২৪ জুলাই) পর্যন্ত মুলতবি রেখেছেন আদালত।

একপক্ষে বিএসটিআইয়ের হয়ে আদালতে শুনানিতে ছিলেন ব্যারিস্টার সরকার এমআর হাসান। অন্যপক্ষে ছিলেন রিটকারি আইনজীবী মো. তানভীর আহমেদ ও ব্যারিস্টার অনিক আর হক।

গত ১৪ জুলাই চারটি ল্যাব প্রতিষ্ঠানকে বিএসটিআই অনুমোদিত কোম্পানির পাস্তুরিত দুধের নমুনা পরীক্ষা করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন হাইকোর্ট। এছাড়া ওইসব ল্যাবে দুধে অ্যান্টিবায়োটিক, ডিটারজেন্ট, এসিডিটি, ফরমালিন ও অন্যান্য ব্যাকটেরিয়ার উপস্থিতি পরীক্ষার নির্দেশ দেওয়া হয়। 

প্রসঙ্গত, পাস্তুরিত দুধ নিয়ে আইসিডিডিআরবি’র গবেষণা প্রতিবেদন বলছে বাজারে থাকা ৭৫ শতাংশ পাস্তুরিত দুধেই ভেজাল ধরা পড়ছে যা জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকি। প্রতিবেদন বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হলে সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন মহলে আলোচনার ঝড় উঠে। এরপর  প্রতিবেদন যুক্ত করে রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী তানভীর আহমেদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড