• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

১২ দিনে বন্যা নিয়েছে ৮৭ প্রাণ  

  অধিকার ডেস্ক

২৩ জুলাই ২০১৯, ১৭:৪৩
বন্যা
পানিবন্দি মানুষগুলোর মানবেতর জীবন (ছবি- দৈনিক অধিকার)

বৃষ্টিপাত কমে যাওয়া দেশের মধ্যাঞ্চলে বন্যা পরিস্থিতি দ্রুত উন্নতি হচ্ছে। তবে পানি কমতে শুরু করলেও মানুষের দুর্ভোগ কমেনি। খাদ্য, বিশুদ্ধ পানি ও আশ্রয়ের সংকটে ভুগছেন তারা। সারাদিন পানিতে চলাফেরা করায় বানভাসিরা পানিবাহিত বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন।

বন্যার কারণে গত ১২ দিনে বিভিন্ন জেলায় অন্তত ৮৭ জন প্রাণ হারিয়েছেন। এ তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সী অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম।

তথ্য অনুযায়ী, এবার সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে জামালপুর জেলায়। ওই জেলায় এখন পর্যন্ত মারা গেছে ২৯ জন। গাইবান্ধা জেলায় ১৫ জন, নেত্রকোনায় ১৩ জন এবং টাঙ্গাইলে পাঁচ জন, সুনামগঞ্জ জেলায় পাঁচ জন মারা যাওয়ার কথা জানানো হয়েছে। এছাড়াও লালমনিরহাট, নীলফামারী, চট্টগ্রাম, কক্সবাজার, কুড়িগ্রাম, শেরপুর, ব্রাহ্মণবাড়িয়া, সিরাজগঞ্জ, বগুড়া এবং ফরিদপুরে প্রাণহানি হয়েছে।

বন্যায় বেশির ভাগ মানুষ প্রাণ হারিয়েছেন পানিতে ডুবে। গত ১০ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত পানিতে ডুবে মারা গেছেন ৭০ জন। এছাড়া সাপের কামড়ে আট জন, বজ্রপাতে সাত জন, আর.টি.আই'য়ে আক্রান্ত হয়ে একজন এবং অন্যান্য কারণে আরও একজনের মৃত্যু হয়েছে।

বন্যা পূর্বাভাস এবং সতর্কতা কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া জানান, গেল সপ্তাহে ভারী বৃষ্টির কারণে যে বন্যা ছিলো, বৃষ্টিপাত কমে যাওয়া খুব দ্রুত উন্নতি হচ্ছে। এখন বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে।

তিনি আরও বলেন, ব্রহ্মপুত্র নদের মধ্যভাগের জেলাগুলোতে গত তিন চার দিন ধরে পানি খুব হ্রাস পাচ্ছে, বিপদসীমার নিচেও নেমে যাচ্ছে। দুই তিনটি পয়েন্টে এখনো পানি বিপদসীমার উপরে থাকলেও তা খুব দ্রুত নেমে যাবে। টাঙ্গাইলে ভারী বৃষ্টি ও বন্যার কবলে পড়েছেন অনেকে। মধ্যাঞ্চল ও উত্তরাঞ্চলের অবস্থা উন্নতির দিকে।

আরিফুজ্জামান ভূঁইয়া বলেন, ভারতের আসামে নতুন করে বৃষ্টিপাত শুরু হলেও এটা স্বল্প মেয়াদী এবং স্বল্প মাত্রায় হওয়ায় তা বাংলাদেশের বন্যা পরিস্থিতিতে তেমন কোন প্রভাব ফেলবে না। বৃষ্টির কারণে আগামী দুই-এক দিন কয়েক জায়গায় পানি বৃদ্ধি পেলেও তা আবার কমে যাবে।

আগামী মাস পর্যন্ত বড় বন্যার কোন আশঙ্কা নেই বলেও জানান তিনি।

ওডি/আরএডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড