• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যকে ডিজিটালাইজড করতে সহায়তা করবে টেক মাহিন্দ্রা

  প্রযুক্তি ডেস্ক

২৩ জুলাই ২০১৯, ১২:২৯
পলক
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক (ছবি: সংগৃহীত)

বিশ্বখ্যাত প্রযুক্তি বিষয়ক সেবাদাতা প্রতিষ্ঠান টেক মাহিন্দ্রা বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যকে ডিজিটালাইজড করার বিষয়ে অধিক গুরুত্ব দেওয়ার ক্ষেত্রে সহযোগিতা করার ঘোষণা দিয়েছে।

বাংলাদেশে ব্যবসাকে গতিশীল করতে ব্যাংকিং, পরিবহন ও নাগরিক পরিষেবা খাতে ডিজিটাল কার্যক্রম গ্রহণে বেশি গুরুত্ব দিচ্ছে। এজন্য তারা বিভিন্ন খাতে প্রয়োজনীয় সহায়তা দিতে কাজ করবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

রাজধানীর হোটেল আমারিতে সোমবার (২২ জুলাই) ‘ব্যাংকিং নেক্সট: ডিজিটাল লিডারশিপ কনক্লেভ’ শিরোনামের এক আয়োজন করা হয়। অনুষ্ঠানে অতিথি ছিলেন- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, টেক মাহিন্দ্রার করপোরেট অ্যাফেয়ার্স শাখার প্রধান সুজিত বকশি এবং বাংলাদেশে নিযুক্ত ভারতের ডেপুটি হাই কমিশনার বিশ্বদীপ দে।

প্রতিষ্ঠানটি বাংলাদেশে উদ্ভাবনী ও পরবর্তী প্রজন্মের প্রযুক্তির মাধ্যমে ডিজিটাল রূপান্তরের মধ্য দিয়ে ব্যবসার সুযোগ আরও বৃদ্ধি করায় ভূমিকা রাখতে চায়।

ব্যাংকিং খাতে প্রতিষ্ঠানটি ব্যাংকিং, গ্রাহকের অভিজ্ঞতা, কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট এবং নিরাপত্তাকে বেশি প্রাধান্য দিচ্ছে। সেই লক্ষ্যে তারা বড় ব্যাংকগুলোকে ডিজিটাল রূপান্তরের দিকে নজর দিচ্ছে।

পাশাপাশি বন্দরগুলোর আধুনিকায়ন এবং ডিজিটালাইজেশন করতে এবং পরবর্তী প্রজন্মের প্রযুক্তি ব্যবহার করে অঞ্চলটিকে সমৃদ্ধির দিকে এগিয়ে নিতে কাজ করতে চায় টেক মাহিন্দ্রা।

এ ছাড়াও বাংলাদেশে নাগরিক পরিষেবাগুলোকে আরও আধুনিকায়ন করে নাগরিকদের জীবনযাপনকে সহজ, স্মার্ট করে আরও নাগরিক বান্ধব এবং টেকসই করতে কাজ করবে টেক মাহিন্দ্রা ।

অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘সরকারের যে কয়েকটি খাতকে এখন প্রাধান্য দিচ্ছে, তার অন্যতম তথ্য ও যোগাযোগ প্রযুক্তি। ডিজিটালাইজেশন প্রক্রিয়াকে এগিয়ে নিতে আমরা খাতটিতে যেমন বেশি বিনিয়োগ করছি, তেমনি আবার স্থানীয় প্রতিভাগুলোকে খুঁজে বের করে তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করছি। নাগরিক সেবা আরও সহজ করা এবং খাতটিতে আরও বেশি কর্মসংস্থান সৃষ্টি করতে আমাদের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

আমরা আগামী পাঁচ বছরে তথ্যপ্রযুক্তি খাতে আরও অন্তত ১০ লাখ কর্মসংস্থান সৃষ্টি করতে চাই। সেই লক্ষ্যেই আমরা এগিয়ে যাচ্ছি বলেও জানান তিনি।

টেক মাহিন্দ্রা বাংলাদেশকে সহযোগিতা করতে চায় এবং তারা ডিজিটাল বাংলাদেশের ভিশনকে এগিয়ে নিতে অংশীদার হতে চায় এটা বাংলাদেশের জন্য একটা সুখবর বলে মন্তব্য করেন পলক।

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী বলেন, ‘ভারত-বাংলাদেশ সম্পর্ক দুদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধির ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। আমরা উভয় মিলেই অর্থনীতির জন্য আরও মানোন্নয়ন করতে উন্মুখ। আমরা বাংলাদেশের ডিজিটালাইজেশনে সহায়তা করতে চাই।’

টেক মাহিন্দ্রার প্রেসিডেন্ট, কর্পোরেট অ্যাফেয়ার্স ও বিজনেস হেড এপিএসি সুজিত বকশি বলেন, ‘বাংলাদেশ এশিয়া অঞ্চলে সবচেয়ে উদীয়মান বাজারগুলোর মধ্যে অন্যতম। আমরা বাংলাদেশের টেকসই উন্নয়ন ও প্রবৃদ্ধি দেখেছি, এখানকার লিডিং এন্টারপ্রাইজ এবং ডিজিটাল টেকনোলজির প্রবৃদ্ধি আমাদের আকর্ষণ করেছে। টেক মাহিন্দ্রা ডিজিটাল রূপান্তরের ক্ষেত্রে আন্তর্জাতিক দক্ষতার পরিচয় দিয়েছে। স্থানীয় প্রতিভাকে কাজে লাগিয়ে আমরা পরবর্তী প্রজন্মের প্রযুক্তি দিয়ে ডিজিটাল বাংলাদেশ ভিশনকে বাস্তব করতে চাই।’

টেক মাহিন্দ্রা বর্তমানে বিশ্বের অনেক দেশে বিভিন্ন ধরনের প্রফেশনাল সেবাগুলো অফার করছে। যার মধ্যে ক্লায়েন্ট হিসেবে রয়েছে টেলিকম এবং বিএফএসআই (ব্যাংকিং, ফিন্যান্সিয়াল সার্ভিস এবং ইনস্যুরেন্স)। আর এর অংশ হিসেবে টেক মাহিন্দ্রা ডিজিটাল রূপান্তর প্রকল্পে ফোকাস করছে। যেখানে বিভিন্ন ধরনের সরকারি সেবার পাশাপাশি বেসরকারি খাত এবং শিল্পকারখানাতেও ফোকাস করছে।

ব্লকচেইন, ফাইভজি-ভবিষ্যতের টেলিকম, কৃত্রিম বুদ্ধিমত্তা, সাইবার নিরাপত্তা, অটোমেশন, রোবটিক্স, ইন্টারনেট অব থিংকস বা আইওটিসহ নানা প্রযুক্তি ইতোমধ্যে বাংলাদেশের মানুষ উপলব্ধি করতে শুরু করেছে এবং চাহিদা বাড়ছে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড