• বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনের পানি ঢুকলে বন্যা পরিস্থিতি হবে ভয়াবহ

  অধিকার ডেস্ক

২১ জুলাই ২০১৯, ২২:৪০
সংসদ ভবন
সংসদ ভবন (ফাইল ফটো

বাংলাদেশের চলমান বন্যায় ভারতের পানি প্রবেশ করায় প্রতিদিনই প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। এবার চীনের পানি আসার আশঙ্কা করা হচ্ছে। চীনের পানি ঢুকলে দেশের বন্যা পরিস্থিতি হবে আরও ভয়াবহ। সে ক্ষেত্রে বন্যা আরও দীর্ঘস্থায়ী হতে পারে।

রবিবার (২১ জুলাই) জাতীয় সংসদ ভবনে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির এক বৈঠকে শেষে কমিটির সভাপতি ক্যাপ্টেন এবি তাজুল ইসলাম এসব তথ্য জানান।

এবি তাজুল ইসলাম বলেন, বাংলাদেশে চলমান বন্যায় চীনের পানি পুরোদমে আসা শুরু করলে পরিস্থিতি ভয়াবহ হতে পারে। সরকার আশঙ্কা করছে এবারের বন্যা দীর্ঘস্থায়ী হবে। তাই সরকারের আগাম প্রস্তুতিও আছে। আমরা চাই বন্যা যেন দীর্ঘস্থায়ী না হয়। হলেও যেন আমরা মোকাবিলা করতে পারি।

তাজুল ইসলাম আরও বলেন, মন্ত্রণালয় জানিয়েছে ২৮টি জেলায় বন্যা হয়েছে। এ ক্ষেত্রে কিছু ক্ষেত্রে ত্রাণ কম পাওয়া বা না-পাওয়ার অভিযোগ থাকতেই পারে। হয়ত হতে পারে যেখানে ১০০ টন ত্রাণ সাহায্য দরকার, দেওয়া হয়েছে কয়েক টন। তবে মন্ত্রণালয় এসব মনিটর করছে। তাদের কার্যক্রম ও মনিটরিং যাতে আরও গতিশীল ও কার্যকর হয়, সেটা বলা হয়েছে। মানুষ যেন বেশি কষ্টে না পড়ে তা দেখতে বলা হয়েছে। আমরা বলেছি, ত্রাণ যাতে কম না পড়ে বা অপ্রতুল না হয়।

তিনি জানান, সোমবার মন্ত্রণালয়ের পক্ষ থেকে বন্যা দুর্গত এলাকাগুলোতে সফরে যাওয়া হবে। এর প্রেক্ষিতে যেখানে যে ব্যবস্থা নেওয়া প্রয়োজন তা নেওয়া হবে। সংসদীয় কমিটির সদস্যের মধ্যে আগ্রহী কেউ থাকলে ত্রাণ তৎপরতায় অংশ নিতে পারেন। বন্যায় ত্রাণ তৎপরতা নিয়ে মন্ত্রণালয়ের কাজে কমিটি খুশি বলেও জানান তিনি।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড