• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএসসিসির সঙ্গে হু

  নিজস্ব প্রতিবেদক

২০ জুলাই ২০১৯, ১৬:৫০
সাঈদ খোকন
মেয়র সাঈদ খোকনের সঙ্গে ডব্লিউএইচওয়ের প্রতিনিধি দলের বৈঠক ( ছবি : সংগৃহীত)

ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশা নিয়ন্ত্রণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সঙ্গে কাজ করবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও-হু)।

শনিবার (২০ জুলাই) ঢাকার বনানীতে ডিএসসিসি মেয়র সাঈদ খোকনের সঙ্গে এক বৈঠক শেষে এ কথা জানায় ডব্লিউএইচওয়ের প্রতিনিধি দল। সাঈদ খোকনের সঙ্গে ৫ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বাংলাদেশে ডব্লিউএইচওয়ের ভারপ্রাপ্ত প্রতিনিধি ড. এডউইন স্যানিজা স্যালভেদর।

সাংবাদিকের এডউইন স্যানিজা স্যালভেদর বলেন, মশক পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা সিটি করপোরেশন, স্বাস্থ্য মন্ত্রণালয় ও অন্য সরকারি সংস্থাগুলোর সঙ্গে কাজ করতে চাই। এ ব্যাপারে ডিএসসিসি মেয়রের সঙ্গে বৈঠক করেছি। উভয় পক্ষের তথ্য ও অভিজ্ঞতা বিনিময় করেছি। আমরা কীভাবে একসঙ্গে কাজ করে সমস্যার সমাধান করতে পারি, সে বিষয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, আমরা সমস্যায় থাকা জায়গাগুলোর সমাধান বের করতেই কাজ করব। বাংলাদেশে এডিস মশা নতুন আসেনি, এটি বহু আগের সমস্যা। এর মোকাবিলায় সঠিক পরিকল্পনা প্রয়োজন। পাশ্ববর্তী দেশগুলোর সঙ্গে তুলনা করলে এবং বাংলাদেশে ডেঙ্গুর আগের বছরের চিত্র ঘাটলে দেখা যাবে, আক্রান্ত রোগীর সংখ্যা বিবেচনায় সার্বিক পরিস্থিতি বেশ জটিল। তবে এখনো মহামারি কিংবা আতঙ্কের কিছুই নেই।

মেয়র সাঈদ খোকন বলেন, আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সুনির্দিষ্ট কিছু পয়েন্ট তুলে ধরেছি। যেমন আমাদের ওষুধগুলো কার্যকর কি না তারা পরীক্ষা করে দেখবে, ওষুধে কোনো পরিবর্তন দরকার কি না, দরকার হলে তা কেমন হবে, নতুন কোনো ওষুধ দরকার কি না- এসব তারা আমাদের অতি দ্রুততম সময়ে জানাবেন।

তবে ডেঙ্গু পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে আছে জানিয়ে জনসচেতনতার প্রতি আবারও জোর দেন মেয়র। তিনি বলেন, বিগত কয়েক বছরের তুলনায় এবার ডেঙ্গুর প্রকোপ অনেক বেশি। তবুও আমাদের আশেপাশের অনেক দেশের তুলনায় আমরা ভালো অবস্থানে আছি। পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে আছে। আর এটিকে নিয়ন্ত্রণে রাখতে হলে জনসচেতনতার কোনো বিকল্প নেই। আমরা সচেতন হতে না পারলে পরিস্থিতি জটিল আকার ধারণ করবে।

ডব্লিউএইচও এবং অন্যান্য সংস্থার সঙ্গে মিলে নেওয়া যৌথ পদক্ষেপগুলো প্রতি সাত থেকে দশদিন পরপর মূল্যায়ন করা হবে বলেও জানান মেয়র সাঈদ খোকন।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড