• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

উন্নত সমাজ গড়তে শিক্ষার বিকল্প নেই : প্রধানমন্ত্রী

  অধিকার ডেস্ক

১৭ জুলাই ২০১৯, ১১:৩২
প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ফটো)

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উন্নত সমাজ গড়তে শিক্ষার বিকল্প নেই। শিক্ষার সুষ্ঠু পরিবেশের এ ধারা অব্যাহত রাখতে হবে। দারিদ্র্যমুক্ত এবং উন্নত দেশ গড়তে হলে শিক্ষার কোনো বিকল্প নেই।

বুধবার সকাল সাড়ে ১০টায় গণভবনে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ও ফলের পরিসংখ্যান হস্তান্তর অনুষ্ঠানে এ বক্তব্য দেন তিনি। এর আগে বুধবার (১৭ জুলাই) সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

এ বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। এ বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, পাসের হার এ বছর বেশ ভালো। মাত্র ৫৫ দিনে এইচএসসির ফল প্রকাশ করতে পারায় সন্তুষ্টি প্রকাশ করেন তিনি। এছাড়াও প্রতিটি পরীক্ষার ফল সময়মত প্রকাশ করার জন্য সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

এ সময় তিনি আরও বলেন, ছাত্রের চাইতে এ বছর ছাত্রীর পাশের হার কিছুটা বেশি। পাশের ক্ষেত্রে লিঙ্গ সমতা যেন ঠিক থাকে সে জন্য তিনি সংশ্লিষ্টদের ব্যবস্থা গ্রহণ করতে বলেছেন তিনি।

আজ সকাল ১০টায় প্রধানমন্ত্রীর হাতে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী। দুপুর ১টা থেকে শিক্ষার্থীরা নিজেদের শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে এবং নির্ধারিত রেজাল্টের ওয়েবসাইট থেকে এইচএসসি পরীক্ষার প্রতিষ্ঠানভিত্তিক ও শিক্ষার্থী ভিত্তিক ফল জানতে পারবে।

শিক্ষার্থীরা বোর্ডের ওয়েবসাইটে ‘রেজাল্ট’ কর্নারে ক্লিক করে ইআইআইএন নম্বর এন্ট্রি করে প্রতিষ্ঠনভিত্তিক রেজাল্ট শিট ডাউনলোড করতে পারবে। এছাড়া, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় থেকে রেজাল্ট শিটের হার্ড কপি সংগ্রহ করা যাবে। কিন্তু বোর্ড থেকে কোনো হার্ড কপি সরবরাহ করা হবে না।

চলতি বছরের ১ এপ্রিল এইচএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১১ মে। এরপর ১২ মে থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২১ মে শেষ হয়। এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড সব মিলিয়ে মোট ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন পরীক্ষার্থী ছিল।

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড