• মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

বন্যায় তলিয়ে যেতে পারে আরও কয়েকটি জেলা

  নিজস্ব প্রতিবেদক

১২ জুলাই ২০১৯, ২০:১১
বন্যা
বন্যা আক্রান্ত এলাকা (ছবি : সংগৃহীত)

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান জানিয়েছেন, উজান থেকে আসা ঢল ও ভারি বৃষ্টির কারণে দেশের ১০ জেলায় বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে। নতুন করে বন্যা আক্রান্ত হতে পারে কয়েকটি জেলা।

শুক্রবার (১২ জুলাই) আন্তঃমন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনা সমন্বয় কমিটির বৈঠক শেষে তিনি এ কথা জানান।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, বন্যা আক্রান্ত জেলাগুলোতে ২ কোটি ৯৩ লাখ টাকা, সাড়ে ১৭ হাজার টন চাল ও ৫০ হাজার প্যাকেট শুকনা খাবার পাঠানো হয়েছে। পাশাপাশি দু-এক দিনের মধ্যে পৌঁছে যাবে ৫শ তাবু। মেডিকেল দলও তৈরি আছে।

এনামুর রহমান বলেন, অতি বৃষ্টির কারণে আরও কয়েকটি জেলায় বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। এ নিয়ে আগে থেকে প্রস্তুতির অংশ হিসেবে মাঠ পর্যায়ের সঙ্গে সমন্বয় করে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রতিমন্ত্রী বলেন, সিলেট, সুনামগঞ্জ, চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, নেত্রকোনা, নীলফামারী, গাইবান্ধা, লালমনিরহাট, বগুড়ায় বন্যা পরিস্থির অবনতি হয়েছে। আগামী কয়েক দিন ভারী বর্ষণ হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ জন্য বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে।

তিনি বলেন, ভারতের ব্রহ্মপুত্রের পানি বেড়ে যাওয়ায় বাংলাদেশের যমুনা নদীতে পানি বৃদ্ধি পাবে। বিহার রাজ্যের গঙ্গার পানি বেড়ে যাওয়ায় দেশের পদ্মার অববাহিকায় বন্যার আশঙ্কা করা হচ্ছে। ৬২৮টি ঝুঁকিপূর্ণ পয়েন্ট নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ২৬টি অতি ঝুঁকিপূর্ণ। এগুলোতে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে পানিসম্পদ মন্ত্রণালয়, ৫৫১টি সেন্টারকে ঝুঁকিমুক্ত করার লক্ষ্যে কাজ করছি।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড