• রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

আবেগ ও ভালোবাসা থেকে শিল্পকর্মের সৃষ্টি : সংস্কৃতি প্রতিমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

১২ জুলাই ২০১৯, ১৯:২৬
আলিয়ঁস ফ্রঁসেজ
প্রদর্শনী ঘুরে দেখছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী। (ছবি : সংগৃহীত)

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, 'আবেগ ও ভালোবাসা থেকে চিত্রকর্ম তথা শিল্পকর্মের সৃষ্টি। শিল্পীরা আবেগ ও ভালোবাসা দিয়ে মনের গভীরতা থেকে নিত্য নতুন শিল্পকর্ম সৃষ্টি করে থাকেন। এর পেছনে থাকে কখনো বাস্তবতা, কখনো প্রকৃতি, কখনো প্রেম, কখনো রাজনীতি, কখনো যুদ্ধ- আরও কত কী। শিল্পকর্ম হলো পটভূমি যেখানে শিল্পী তার ভাবনা বা সমাধানকে প্রাধান্য দেন, ফুটিয়ে তোলেন সত্যকে। আবার কখনো বা ভাবনা ছেড়ে দেন দর্শকদের কাছে।'

শুক্রবার (১২ জুলাই) বিকালে রাজধানীর ধানমন্ডিস্থ আলিয়ঁস ফ্রঁসেজের লা গ্যালারিতে শিল্পী প্রফেসর ড. হীরা সোবাহানের “লাইফ অ্যান্ড দ্য ন্যারেটিভ অফ টাইম-১”  শীর্ষক তৃতীয় একক চিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী।

তিনি বলেন, 'শিল্পী ড. হীরা সোবাহানের জন্ম আমার নির্বাচনি এলাকা ময়মনসিংহ জেলার মুক্তাগাছার নন্দীবাড়িতে। জন্মভূমির কাউকে প্রতিষ্ঠিত হতে দেখলে হৃদয়ের টান অনুভব করি; অন্যরকম একটা ভালো লাগা কাজ করে। সে রকম একজন শিল্পী হীরা সোবাহান। ছোটবেলা থেকেই তিনি বেশ মেধাবী ছিলেন এবং ছবি আঁকার প্রতি তার বিশেষ ঝোঁক ছিল। আমি তার উত্তরোত্তর সাফল্য ও সমৃদ্ধি কামনা করছি।'

প্রতিমন্ত্রী এ সময় দেশের বাইরে শিল্পী হীরা সোবাহান কোনো প্রদর্শনীর উদ্যোগ নিলে মন্ত্রণালয়ের পক্ষ হতে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন ঢাকাস্থ ফ্রান্স দূতাবাসের উপ-মিশন প্রধান ফ্রাঙ্ক গ্রুৎজমেচার টেকোর্ট। শুভেচ্ছা বক্তব্য রাখেন শিল্পী প্রফেসর ড. হীরা সোবাহান।

উল্লেখ্য, চিত্র প্রদর্শনীতে শিল্পীর আঁকা পাঁচ শতাধিক চিত্রকর্ম থেকে ১০১টি চিত্রকর্ম স্থান পেয়েছে। প্রদর্শনীটি আগামী ২৩ জুলাই ২০১৯ পর্যন্ত চলবে।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড