• মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

বাজেট পাসের অধিবেশন শুরু

  অধিকার ডেস্ক

৩০ জুন ২০১৯, ১১:১৪
অধিবেশন
শুরু হয়েছে বাজেট পাসের অধিবেশন (ছবি: সংগৃহীত)

একাদশ জাতীয় সংসদের প্রথম বাজেট অধিবেশন শুরু হয়েছে। রবিবার সকাল ১০টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে নতুন ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট অধিবেশন শুরু হয়। শুরুতেই ৫৯টি বিল উথাপিত হয়। 

আজকের এই বাজেট পাস হলে সোমবার (১ জুলাই) থেকে কার্যকর হবে।

এর আগে শনিবার (২৯ জুন) রাত সোয়া আটটার দিকে বিদ্যমান কর ও শুল্ক হার পরিবর্তনের বিধান করে জাতীয় সংসদে অর্থবিল-২০১৯ সংশোধিত আকারে কণ্ঠভোটে পাস করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের পক্ষে বিলটি পাসের প্রস্তাব করেন। বিলটি গত ১৩ জুন উত্থাপন করা হয়।

বিলে ২০১৯ সালের ১ জুলাই থেকে শুরু অর্থবছরের জন্য আর্থিক বিধান সম্বলিত কর ও শুল্ক প্রস্তাবের জন্য কতিপয় আইন ও বিধানের সংশোধন করা হয়েছে। এছাড়া বিলে উল্লেখিত বিধানসমূহ ২০১৯ সালের ১ জুলাই থেকে কার্যকর করারও বিধান করা হয়েছে। এ বিলের বিভিন্ন কর প্রস্তাবের ওপর বেশ কয়েকটি সংশোধনী গ্রহণ করা হয়।

সরকারি দলের আ স ম ফিরোজ, আবদুস শহীদ, ইসরাফিল আলম, জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, ফখরুল ইমাম, মশিউর রহমান রাঙ্গা, পীর ফজলুর রহমান, বেগম রওশন আরা মান্নান, মজিবুল হক চুন্নু, রুস্তম আলী ফরাজী, লিয়াকত হোসেন খোকা, বিএনপির হারুনুর রশীদ, রুমিন ফারহানা, জাসদের শিরীন আকতার ও গণফোরামের মোকাব্বির খান বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনীর প্রস্তাব আনেন।

এর মধ্যে আ স ম ফিরোজ, আবদুস শহীদ, ইসরাফিল আলম, কাজী ফিরোজ রশীদ, ফখরুল ইমাম, মজিবুল হক চুন্নু, মশিউর রহমান রাঙ্গা, রওশন আরা মান্নান ও হারুনুর রশীদের আনা ২৯টি সংশোধনী গ্রহণ করা হয়। বাকি সংশোধনী ও অন্যান্য প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

বাজেট অধিবেশনে প্রধানমন্ত্রী ছাড়াও অর্থমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, আইনমন্ত্রীসহ অনেক মন্ত্রী উপস্থিত রয়েছেন। 

ওডি/এএন 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড