• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পদ্মা সেতু

১৪তম স্প্যানে দৃশ্যমান হবে দুই কিলোমিটার

  অধিকার ডেস্ক

২৭ জুন ২০১৯, ০৩:২৮
পদ্মা
পদ্মা সেতু (ছবি : সংগৃহীত)

আবহাওয়া যদি অনুকূলে থাকে তাহলে আজ (বৃহস্পতিবার) পদ্মা সেতুর ১৪তম স্প্যান বসানোর কাজ শুরু হবে। নদীর মাঝ বরাবর আগের দুই স্প্যানের সঙ্গেই নতুন স্প্যানটি বসানো হবে। এর ফলে পদ্মা সেতুর দুই কিলোমিটার (২১০০ মিটার) দৃশ্যমান হবে।

মাওয়ার দিকে মাঝ নদীতে ৩ নম্বর মডিউলের মধ্যে দুটি স্প্যান বসানো আছে। সেগুলোর সঙ্গেই জোড়া দিয়েই ১৪ নম্বর স্প্যান বসানো হবে। ১৪ ও ১৫ নম্বর পিলারের ওপর এই স্প্যানটি বসানো হবে।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর প্রথম স্প্যান, ২০১৮ সালের ২৮ জানুয়ারি ৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর দ্বিতীয় স্প্যান, ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর পিলারের ওপর তৃতীয় স্প্যান, ১৩ মে ৪০ ও ৪১ নম্বর পিলারের ওপর চতুর্থ স্প্যান, ২৯ জুন ৪১ ও ৪২ নম্বর পিলারের ওপর পঞ্চম স্প্যান, ২০১৯ সালের ২৩ জানুয়ারি ৩৬ ও ৩৭ নম্বর পিলারের ওপর ষষ্ঠ স্প্যান ও ২০ ফেব্রুয়ারি ৩৫ ও ৩৬ নম্বর পিলারের ওপর সপ্তম স্প্যান, মাওয়া প্রান্তের ৪ ও ৫ নম্বর পিলারের ওপর অষ্টম স্প্যান, ২১ মার্চ জাজিরা প্রান্তে ৩৪ ও ৩৫ নম্বর পিলারের ওপর নবম স্প্যান, ১০ এপ্রিল মাওয়া প্রান্তে ১৩ ও ১৪ নম্বর পিলারের ওপর দশম স্প্যান, ২৩ এপ্রিল জাজিরার নাওডোবা প্রান্তে ৩৩ ও ৩৪ নম্বর পিলারের ওপর ১১তম স্প্যান, ৬ মে জাজিরার নাওডোবা প্রান্তে ২০ ও ২১ নম্বর পিলারের ওপর ১২তম স্প্যানটি বসানো হয়।

জানা গেছে, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের মূল সেতুতে মোট ২৯৪টি পাইল আছে, যার মধ্যে নদীতে ২৬২টি পাইল। মূল সেতুর ২৯৪টি পাইলের মধ্যে ইতোমধ্যে ২৪৭টি পাইলের কাজ শেষ হয়েছে। ২৯৪টি পাইলে মোট ৪২টি পিলার। সেতুতে মোট স্প্যান বসবে ৪১ টি।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড