• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রথমবারের মতো দেশে স্বয়ংক্রিয় টোল আদায় পদ্ধতি চালু

  অধিকার ডেস্ক

২৬ জুন ২০১৯, ১৬:০৪
মেঘনা ও গোমতি সেতুর টোলপ্লাজা
ছবি : সংগৃহীত

দেশে প্রথমবারের মতো ঢাকা-চট্টগ্রাম জাতীয় মহাসড়কের মেঘনা ও গোমতি সেতু ব্যবহারকারী যাত্রী ও পণ্য পরিবহণকারী যানবাহন এখন থেকে ইলেকট্রনিক টোল কালেকশন বা ইটিসি পদ্ধতিতে টোল দিতে পারবে। সম্প্রতি মেঘনা ও গোমতি টোলপ্লাজার আটটি লেনের একটি করে লেইনে টোল আদায়ে স্বয়ংক্রিয় পদ্ধতি চালু করা হয়েছে।

এতে উন্নত বিশ্বের মত টোল প্রদানের জন্য দেশের যানবাহনকে টোলপ্লাজায় থামতে হবে না, প্রয়োজন হবে না নগদ অর্থ প্রদানের। গাড়ি চলমান অবস্থায় স্বয়ংক্রিয়ভাবে টোল কর্তন করা হবে। এতে যাত্রী ও পণ্য পরিবহণে যেমনি সময় কমবে তেমনি হবে খরচের সাশ্রয়।

ইলেকট্রনিক টোল কালেকশন পদ্ধতিতে গাড়ির সামনের আয়নার উপরিভাগে সংযুক্ত রেডিও ফ্রিকায়েন্সি আইডেন্টিফিকেশন বা আরএফআইডি ট্যাগের সাথে টোলগেটের এন্টেনার সংকেতের মাধ্যমে টোল আদায় হবে। যানবাহন টোলপ্লাাজা পার হওয়ার সময় স্বয়ংক্রিয়ভাবে ধার্যকৃত টোল কর্তন হবে ব্যাংক অ্যাকাউন্ট থেকে। টোল আদায়ের পরপরই মেসেজের মাধ্যমে গ্রাহককে জানিয়ে দেওয়া হবে টোল আদায় এবং ব্যাংক অ্যাকাউন্ট থেকে টোল কর্তনের সর্বশেষ তথ্য। এ প্রক্রিয়াটি শেষ হতে প্রতিটি বাহনের জন্য সর্বোচ্চ দশ সেকেন্ড সময় প্রয়োজন হবে। তবে ইটিসি সেবা গ্রহণ করতে যানবাহনকে এর আগে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। আর এ কাজে প্রাথমিক পর্যায়ে সহযোগিতা দিচ্ছে ডাচ বাংলা ব্যাংক লিমিটেড।

যানবাহনের টোল আদায়ে স্বয়ংক্রিয় পদ্ধতি চালু যানজট হ্রাসের পাশাপাশি যানবাহনের দীর্ঘলাইন কমার কারণে এভারেজ ওয়েটিং টাইম কমবে। যানবাহন পরিচালনা খরচ ও ভ্রমণ সময় বাঁচবে। ইটিসি পদ্ধতিতে ডাচ্ বাংলা ব্যাংক লিমিটেড এর রকেট অ্যাকাউন্টের মাধ্যমে যানবাহনের রেজিস্ট্রেশন সম্পন্ন করার পর অ্যাকাউন্ট কার্যকর হলে টোল পরিশোধ করা যাবে। ট্যাগ অ্যাকাউন্টে সম্পাদনকৃত প্রতিটি লেনদেনের পর গ্রাহকের সংশ্লিষ্ট মোবাইল ফোন নম্বরে ক্ষুধে বার্তা আসবে। অনলাইনের মাধ্যমে এই অ্যাকাউন্ট রিফিল করারও সুযোগ রয়েছে।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড