• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাজেটে সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর জন্য বরাদ্দ ১৪.২১ শতাংশ : পরিকল্পনামন্ত্রী

  অধিকার ডেস্ক

২৪ জুন ২০১৯, ১৯:৩৩
পরিকল্পনামন্ত্রী
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান (ছবি : সংগৃহীত)

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ১৪ দশমিক ২১ শতাংশ সমাজে সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর জন্য বরাদ্দ রাখা হয়েছে। যা জিডিপির ২ দশমিক ৫৮ শতাংশ।

সোমবার (২৪ জুন) জাতীয় সংসদে সরকারি দলের সদস্য আনোয়ারুল আজীমের (আনার) এক তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

পরিকল্পনা মন্ত্রী বলেন, ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সামাজিক নিরাপত্তার আওতায় সুবিধাভোগীর সংখ্যা উন্নীত করে সামাজিক সুরক্ষা খাতকে অগ্রাধিকার দিয়ে বিভিন্ন ভাতা বাড়ানো হচ্ছে। ২০০৮-০৯ অর্থবছরের ১৩ হাজার ৮৪৫ কোটি টাকা থেকে প্রায় সাড়ে ৫ গুণ বাড়িয়ে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে ৭৪ হাজার ৩৬৭ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। যা মোট বাজেটের ১৪ দশমিক ২১ শতাংশ এবং জিডিপির ২ দশমিক ৫৮ শতাংশ। ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বাজেটে এটি ছিল ৬৪ হাজার ৪০৪ কোটি টাকা।

সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর উন্নয়নে সরকার পরিকল্পনা গ্রহণ করেছে জানিয়ে এম এ মান্নান বলেন, সামাজিক নিরাপত্তা বেষ্টনীকে সরকার দারিদ্র বিমোচনের অন্যতম হাতিয়ার হিসেবে মনে করে। সামাজিক নিরাপত্তা বেষ্টনীর লক্ষ্য হচ্ছে চরম দরিদ্র জনগণের জীবনের ঝুঁকিগুলো মোকাবিলার মাধ্যমে তাদেরকে চরম দারিদ্রের বলয় থেকে মুক্ত করা।

তিনি আরও বলেন, সারাদেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে ‘অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান’ প্রকল্পের আওতায় প্রতিবছর গড়ে ১ হাজার কোটি টাকা ব্যয় করে ৮ লাখ মানুষের ৮০ দিনের কর্মসংস্থান করা হয়েছে। ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত প্রায় ২ হাজার ৭শ’ কোটি টাকা ব্যয়ে ১ লাখ ৮২ হাজার ৩৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে পুনর্বাসন করা হয়েছে। আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় ১ লাখ ৫৮ হাজার ৫২৯টি পরিবারকে নিজ জমিতে গৃহনির্মাণের জন্যে ১ লাখ টাকা করে সহায়তা প্রদান করা হয়েছে। বাসস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড