• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাম্প্রতিক সময়ে দেশের সবচেয়ে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা

  অধিকার ডেস্ক

২৪ জুন ২০১৯, ০৩:৫৩
উপবন এক্সপ্রেস
দুর্ঘটনা কবলিত উপবন এক্সপ্রেস। (ছবি : সংগৃহীত)

সিলেট থেকে ছেড়ে আসা ঢাকাগামী আন্তঃনগর 'উপবন এক্সপ্রেস' এর ৫টি বগি লাইনচ্যূত হয়েছে। এরমধ্যে ৩টি বগি কালভার্ট ভেঙে খালে ছিটকে পড়েছে। এই দুর্ঘটনায় এখন পর্যন্ত নিহত ৪ ও আহত হয়েছেন প্রায় শতাধিক ব্যক্তি। এই দুর্ঘটনাকে সাম্প্রতিক সময়ে দেশের সবচেয়ে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা বলা হচ্ছে।

রবিবার (২৩ জুন) রাত ১২টার দিকে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার বরমচাল স্টেশন থেকে ২০০ মিটার দুরে কালা মিয়া বাজার সংলগ্ন একটি ব্রিজে এ দুর্ঘটনা ঘটে।

এর আগে গাজীপুরের টঙ্গী ও নরসিংদীতে দুইটি উল্লেখযোগ্য রেল দুর্ঘটনা ঘটলেও নিহতের সংখ্যা ও ভয়াবহতার দিক থেকে একে সবচেয়ে বড় হিসেবে দেখা হচ্ছে।

এর আগে উল্লেখযোগ্য ট্রেন দুর্ঘটনাসমূহ

ভুল সিগন্যালের কারণে ২০১৬ সালে নরসিংদীর আরশীনগর এলাকায় ঢাকা থেকে ছেড়ে যাওয়া ব্রাহ্মণবাড়িয়াগামী তিতাস কমিউটার ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত হয়। এতে দুইজন নিহত ও অন্তত ১০ আহত হন।

২০১৬ সালে নরসিংদীর রেল দুর্ঘটনা

২০১৮ সালে গাজীপুরের টঙ্গীতে ঢাকাগামী জামালপুর কমিউটার ট্রেনের ৫টি বগি লাইনচ্যুতের ঘটনা ঘটে। এই দুর্ঘটনায় নিহত হয় ৫ জন এবং আহত হয় প্রায় অর্ধশতাধিক।

২০১৮ সালে টঙ্গীর রেল দুর্ঘটনা

তবে নিহতের সংখ্যার দিক থেকে এখন পর্যন্ত সবচেয়ে বড় রেল দুর্ঘটনাটি হচ্ছে ২০১০ সালে নরসিংদীতে ঘটে যাওয়া ঘটনাটি। দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষের সেই ঘটনায় চালকসহ নিহত হয় মোট ১২ জন।

চট্টগ্রামগামী আন্তনগর ‘মহানগর গোধূলি’ ও ঢাকাগামী মেইল ‘চট্টলা’ ট্রেনের মুখোমুখি সংঘর্ষে এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনায় দুটি ট্রেনের ইঞ্জিন দুমড়ে-মুচড়ে যায়। চট্টলা ট্রেনের একটি বগি মহানগর ট্রেনের ইঞ্জিনের ওপর উঠে যায়।

২০১০ সালে নরসিংদীর দুর্ঘটনা

সম্প্রতি মৌলভীবাজারে ঘটে যাওয়া এই দুর্ঘটনা থেকে এখন পর্যন্ত ৪ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে এবং আহত হয়েছে প্রায় শতাধিক। তবে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড