• বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

যেখানে সেখানে গণপরিবহন থামানো যাবে না : হাইকোর্ট  

  নিজস্ব প্রতিবেদক

২০ জুন ২০১৯, ১৫:৪৬
গণপরিবহনে যাত্রী ওঠা-নামা
ঝুঁকি নিয়েই বাসে উঠছে যাত্রীরা (ছবি : সংগৃহীত)

যেখানে সেখানে গণপরিবহন থামিয়ে যাত্রী ওঠা নামা করা যাবে না বলে কঠোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে চালকদের মাদক নির্ণয়ে ডোপ টেস্ট করার নির্দেশও দেওয়া হয়েছে। 

বৃহস্পতিবার (২০ জুন) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এসব নির্দেশনা দেন। সড়ক দুর্ঘটনায় তিতুমীর কলেজের ছাত্র রাজীবের হাত হারানো ও পরে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া রায় ঘোষণার সময় এ নির্দেশ দেওয়া হয়। 

হাইকোর্ট নির্দেশে আরও বলেন, অ্যাম্বুলেন্স ও ফায়ার সার্ভিসের গাড়ি ব্যতীত অন্য কোনো পরিবহন বা গণপরিবহন স্কুল-কলেজ ও হাসপাতালের সামনে হর্ন বাজাতে পারবে না। 

এ দিকে সড়ক দুর্ঘটনায় রাজীবের হাত হারানো ও পরে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুর ঘটনায় তার ছোট দুই ভাই মেহেদী হাসান হৃদয় ও আব্দুল্লাহ বাপ্পিকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে আজ বৃহস্পতিবার রায় ঘোষণা করেন হাইকোর্ট। আগামী দুই মাসের মধ্যে অভিযুক্ত বিআরটিসি পরিবহন কর্তৃপক্ষ ও স্বজন পরিবহনকে ২৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে। 

রাজীবের পরিবারের পক্ষে আদালতে ছিলেন রিট আবেদনকারী আইনজীবী রুহুল কুদ্দুস। বিআরটিসির পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ মুনিরুজ্জামান। রাষ্ট্রপক্ষে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

পরে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, ‘আদালত উক্ত নির্দেশনা তিনটি অনতিবিলম্বে কার্যকরের নির্দেশ দিয়েছেন। তাই এ রায়কে আমরা যুগান্তকারী বলে মনে করছি। এর ফলে সড়কে শৃঙ্খলা ফিরে আসবে বলেও মনে করি।’

ওডি/এআর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড