• মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

শাহজালালের নিরাপত্তায় আরও যন্ত্রপাতি

  অধিকার ডেস্ক

২০ জুন ২০১৯, ০৪:০৭
শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর
ছবি : সংগৃহীত

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা বাড়ানোর জন্য নতুন করে আরও যন্ত্রপাতি স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। এ জন্য ৫৯ কোটি ৬২ লাখ টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে।

জাইকার আর্থিক সহায়তায় এসব যন্ত্রপাতি কেনা হবে বলে বেবিচক সূত্রে জানা গেছে।

বেবিচক সূত্রে আরও জানা যায়, নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে ২০১৬ সালের মার্চে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি কার্গো ফ্লাইট পরিচালনার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল যুক্তরাজ্য। সে সময় ব্রিটিশ প্রতিষ্ঠান রেডলাইনের পরামর্শে শাহজালাল বিমানবন্দরে বিভিন্ন নিরাপত্তা সংশ্লিষ্ট যন্ত্রপাতি বসানো হয়। যাত্রীদের লাগেজ তল্লাশি, যানবাহন তল্লাশি, তরল বিস্ফোরক শনাক্তকরণে আলাদা আলাদা যন্ত্র কেনে বেবিচক। ওই সময়ে ডুয়েল ভিউ এক্স রে স্ক্যানিং মেশিন ৮টি, হ্যান্ড ব্যাগ তল্লাশির জন্য ডুয়েল ভিউ স্ক্যানিং মেশিন ১৪টি, লিকুয়িড এক্সপ্লোসিভ ডিটেকশন সিস্টেম (এলইডিএস) ৬টি, আন্ডার ভেহিকল স্ক্যানিং সিস্টেম (ইউভিএসএস) ৯টি, ফ্যাপ বেরিয়ার গেট উইথ কার্ড রিডার ৪টি, বেরিয়ার গেট উইথ আরএফআইডি কার্ড রিডার ৫টি, এক্সপ্লোসিভ  ডিটেকশন সিস্টেম (ইডিএস) ২টি, এক্সপোসিভ ট্রেস ডিটেকশন (ইটিডি) ৪টি স্থাপন করা হয়। ওই সময়ে কেনা বেশিরভাগ যন্ত্রপাতি লন্ডন ফ্লাইট ও রফতানি কার্গো ভিলেজে ব্যবহার করা হচ্ছে। তবে এখনও বিমানবন্দরের অনেক জায়গায় পুরাতন যন্ত্রপাতি ব্যবহার করা হচ্ছে। 

সম্প্রতি জাইকা বেবিচককে নিরাপত্তা সংশ্লিষ্ট যন্ত্রপাতি কেনার অনুদানের প্রস্তাব দেয়। বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা উন্নয়ন প্রকল্পে জাপানি উন্নয়ন সংস্থাটি ৫৪ কোটি ১০ লাখ টাকা অনুদান দেবে। তবে সরঞ্জাম কেনার দরপত্র আহ্বান থেকে স্থাপন পর্যন্ত পুরো প্রক্রিয়া জাইকা তদারকি করবে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড