• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজ জন্ম নিলেও ৮০ হাজার টাকার ঋণী : রুমিন

  অধিকার ডেস্ক

১৯ জুন ২০১৯, ২২:২৫
রুমিন ফারহানা
ফাইল ফটো

কোনো শিশু জন্মগ্রহণ করার সঙ্গে সঙ্গেই ৮০ হাজার টাকার ঋণী হবে বলে মন্তব্য করেছেন সংরক্ষিত মহিলা আসনের এমপি ও বিএনপির সহ-আন্তর্জাতিক সম্পাদক রুমিন।

বুধবার (১৯ জুন) একাদশ জাতীয় সংসদে বাজেটের (২০১৯-২০) ওপর দেওয়া বক্তবে তিনি এ মন্তব্য করেন।

এবারের বাজেটকে ঋণখেলাপি-বান্ধব উল্লেখ করে রুমিন ফারহানা বলেন, সরকার বিদেশি ঋণের কব্জায় পা দিচ্ছে। এখন বিদেশি ঋণ ৭৫ হাজার কোটি টাকারও বেশি। যে শিশু আজ জন্মগ্রহণ করেছে তার মাথার ওপর ঝুলছে ৮০ হাজার টাকারও বেশি ঋণ। দরিদ্রতম দেশের মধ্যে বাংলাদেশ পঞ্চম। সরকার যে ঋণখেলাপিদের সঙ্গে আছে সেটি এরইমধ্যে তাদের কাজে বোঝা যাচ্ছে। ব্যাংকগুলোকে পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছে।

এমপি বলেন, প্রধানমন্ত্রী দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অবলম্বন করলেও দেশে দুর্নীতির মহামারি চলছে। দেশের আর্থিক খাত ধ্বংসের মুখে। ব্যাংকগুলো তারল্য সংকটে ধুকছে। খেলাপি ঋণের ব্যাপারে দক্ষিণ এশিয়ায় শীর্ষে বাংলাদেশ, যা ১২ শতাংশে এসে দাঁড়িয়েছে।

রুমীন ফারহানা বলেন, দেশে সর্বত্র দুর্নীতি এখন সরকার স্বীকৃত। এ সরকারের আমলে দুর্নীতিকে আইনে রূপ দেওয়া হয়েছে। সরকারের মন্ত্রীরা বলেন, সহনীয়ভাবে ঘুষ নিতে।

বিএনপির সহ-আন্তর্জাতিক সম্পাদক বলেন, খেলাপি ঋণ বাড়তে বাড়তে বর্তমানে ১ লাখ ১০ হাজার কোটি টাকা হয়েছে। আদায়ের কোনো লক্ষণ নেই। আবার ঋণখেলাপিদের ছাড় দেওয়া তোড়জোড় চলছে। অর্থমন্ত্রী জানিয়েছেন, ঋণখেলাপিদের মাফ করা হবে, যদিও কোর্টের নির্দেশে তা বর্তমানে বন্ধ রয়েছে। এসব কাদের জন্য, কারা এত খেলাপি, কেন সরকার তাদের প্রতি মোহ, কেন সুবিধা দিতে চায়- এটি মানুষ জানতে চায়। সরকার কার টাকা মাফ করবে, জনগণের টাকা এটি, খেলাপি ঋণ আদায়ের কোনো সদিচ্ছা দেখা যায় না। বিষয়টি পরিষ্কার হওয়া দরকার।

তিনি বলেন, প্রতিবারের মতো এবারও বাজেটে ঘাটতির পরিমাণ ১ লাখ ৪৫ হাজার কোটি টাকা। যা মেটাতে হবে বৈদেশিক ঋণ কিংবা ব্যাংক থেকে ঋণ নিয়ে। সে কারণে ব্যাংকের হাতে আর টাকা থাকবে না। আওয়ামী লীগ ক্ষমতায় আসা মানেই শেয়ারবাজারে ধস। সম্প্রতি শেয়ারবাজারে ধস নামলেও কোনো প্রতিকার লক্ষ্য করা যায়নি।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড