• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আগামীতে সব নির্বাচন ইভিএমে

  বগুড়া প্রতিনিধি

১৯ জুন ২০১৯, ১৭:০০
কেএম নূরুল হুদা
প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা (ফাইল ফটো)

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বলেছেন, যতটুকু সম্ভব স্থানীয় সরকার নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণ করা হবে। আর ভবিষ্যতে সব নির্বাচনে ইভিএম ব্যবহার হবে। এর জন্য আইনি কাঠামো ও পরিবেশ সৃষ্টি হয়েছে।

বুধবার (১৯ জুন) দুপুরে বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ে আইনশৃঙ্খলা বিষয়ক এক সভায় প্রধান অতিথির বক্তব্যে সিইসি এ কথা বলেন। বগুড়ায় নির্বাচন উপলক্ষে ওই সভা আয়োজন করা হয়।

বগুড়া-৬ শূন্য আসনে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে বলে জানান কেএম নূরুল হুদা।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, নতুন পদ্ধতি হলেও ইভিএমে ভোট প্রদান ও গ্রহণ অনেক সহজ। এতে স্বচ্ছভাবে ভোট দেওয়া যায়। ভোটগ্রহণ শেষে মাত্র এক দেড়-ঘণ্টার মধ্যে ফল পাওয়া যায়। এতে করে ভোটের ফলের জন্য রাত জেগে অপেক্ষা করতে হবে না।

সিইসি বলেন, বগুড়া-৬ উপনির্বাচনের সুষ্ঠু পরিবেশ বজায় আছে। এ নির্বাচনে সেনা মোতায়েন করা হবে না। অবশ্য বুথগুলোতে ইভিএমের টেকনিক্যাল ব্যক্তি হিসেবে সেনাসদস্য থাকবেন। ইভিএমে কোনো ঝামেলা হলে তারা দেখবেন, কিন্তু নির্বাচনের দায়িত্বে থাকবেন না।

রাজশাহী বিভাগীয় কমিশনার নূর উর রহমানের সভাপতিত্বে এ সভায় উপস্থিত ছিলেন- ইসি সচিব মো. আলমগীর হোসেন, বগুড়ার ডিসি মো. ফয়েজ আহাম্মদ, পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা ও র‌্যাব-বিজিবি-আনসারের কর্মকর্তারা।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শপথ না নেওয়ায় শূন্য ঘোষণা করা বগুড়া-৬ আসনে ২৪ জুন উপনির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন গত ৮ মে এ নির্বাচনের তফসিল ঘোষণা করে।

এর আগে ৩০ এপ্রিল আসনটি শূন্য ঘোষণা করেন স্পিকার। সংবিধান অনুযায়ী শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা আছে।

এ আসনে ভোটগ্রহণ হবে ইভিএমে। ভোট হবে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

মির্জা ফখরুল একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দুটি আসন থেকে নির্বাচন করে একটিতে জয়লাভ করেন। বগুড়া-৬ আসনে ২ লাখ ৫ হাজার ৯৮৭ ভোট পেয়ে বিজয়ী হন তিনি। তার প্রতিদ্বন্দ্বী মহাজোটের জাতীয় পার্টির প্রার্থী নূরুল ইসলাম ওমর পান ৩৮ হাজার ৯৬১ ভোট। বগুড়া-৬ আসন থেকে এর আগে খালেদা জিয়া নির্বাচনে দাঁড়াতেন। তিনি জেলে থাকায় মির্জা ফখরুল ওই আসনে নির্বাচন করেন।

ওডি/এমআর

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড