• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিকাশ–রকেটে ব্যালেন্স দেখতে খরচ হবে না গ্রাহকের

  অধিকার ডেস্ক

১৮ জুন ২০১৯, ২০:০৫
বিটিআরসি
ছবি : সংগৃহীত

মোবাইলে আর্থিক লেনদেনে গ্রাহকের ওপর নতুন চার্জ আরোপের ফলে কোনোভাবেই গ্রাহক ক্ষতিগ্রস্ত হবেন না বলে নিশ্চিত করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। শুধু তাই নয়, গ্রাহকদের ওপর নতুন করে চার্জ আরোপের কোনো সুযোগ নেই বলেও জানিয়েছে তারা।

মঙ্গলবার (১৮ জুন) বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক মো. জাকির হোসেন খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে বিটিআরসি থেকে মোবাইল অপারেটরদের বিভিন্ন সময় নানা নির্দেশনা দেওয়া হয়েছে, যা অনেক দিন থেকেই সমন্বিতভাবে একযোগে প্রকাশের প্রয়োজনীয়তা প্রয়োজন ছিল।

গত ১৩ জুন ২০১৯ এরই অংশ হিসেবে Directives on Mobile financial Services in Bangladesh 2019 জারি করা হয়, যা গত আগস্ট ২০১৮ থেকে ওই দিন পর্যন্ত কমিশন থেকে জারিকৃত সব নির্দেশনার একটি সংকলন।

সেখানে আরও বলা হয়, গত ১৪ আগস্ট মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের জন্য Session Based USSD Pricing প্রসঙ্গে বিটিআরসি (কমিশন) থেকে Successful Revenue Generating Transaction ও Successful Non-Revenue Generating Transaction এর প্রতিটি সেশনের জন্য মূল্য নির্ধারণ করে একটি নির্দেশনা জারি করা হয়েছিল, যা মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অপারেটররা গত ১০ মাস থেকে নেটওয়ার্ক অপারেটরদের প্রদান করছে। মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অপারেটর এবং মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের প্রতিনিধিদের সমঝোতার ভিত্তিতেই ওই মূল্য নির্ধারণ করা হয়।

টেলিযোগাযোগ খাতের এই নিয়ন্ত্রণ সংস্থা জানিয়েছে, Successful Revenue Generating Transaction হলো সে সব ট্রানজেকশন, যেখানে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অপারেটরদের রেভিনিউ জেনারেট হয় (যেমন- ক্যাশ আউট, ক্যাশ ইন প্রভৃতি) ও Successful Non-Revenue Generating Transaction হলো সে সব ট্রানজেকশন যেখানে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অপারেটরদের রেভিনিউ জেনারেট হয় না (যেমন- ব্যালান্স চেক, পিন নম্বর পরিবর্তন প্রভৃতি)। উভয়ক্ষেত্রে আরোপিত প্রতি সেশনের মূল্য মোবাইল অপারেটরদের নেটওয়ার্ক ব্যবহার করার জন্য মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অপারেটরদের ওপর প্রযোজ্য হচ্ছে।

ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নতুন নির্দেশনা অনুযায়ী গ্রাহক কোনোভাবেই ক্ষতিগ্রস্ত হবেন না।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড