• শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আন্তর্জাতিক অভিবাসনকে নিরাপদ ও মানবিক হতে হবে : শ্রম প্রতিমন্ত্রী

  অধিকার ডেস্ক

১৮ জুন ২০১৯, ১৬:৪৮
বেগম মন্নুজান সুফিয়ান
শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। (ছবি : সংগৃহীত)

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, আন্তর্জাতিক অভিবাসন নিরাপদ, নিয়মিত এবং মানবিক হতে হবে। সোমবার (১৭ জুন) রাতে জেনেভায় আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও-এর শততম প্রতিষ্ঠার ১০৮তম সেন্টেনারি শ্রম সম্মেলনের বক্তৃতায় তিনি এ কথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, চাহিদা অনুযায়ী শ্রমিকদের সময় উপযোগী কাজে দক্ষ হতে হবে। যুবকদের দক্ষতা উন্নয়নে আমাদের আরও বিনিয়োগ করতে হবে।

বিশ্বে কাজের ধরণ দ্রুত পরিবর্তন হচ্ছে এমন কথা জানিয়ে তিনি বলেন, প্রত্যেক পরিবর্তনই নতুন সুযোগ এবং চ্যালেঞ্জ নিয়ে আসে। এই পরিবর্তনকে গ্রহণ করে এগিয়ে যেতে হবে।

কর্মক্ষেত্রের নিরাপত্তা নিশ্চিত করা সরকারের অগ্রাধিকার উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, সরকার গার্মেন্টস কারখানার সংস্কার তদারকির জন্য ২০১৭ সালে সংস্কার সমন্বয় সেল-আরসিস গঠন করে।

প্রযুক্তির কারণে নতুন নতুন কাজের সৃষ্টি হবে এমন কথা জানিয়ে মন্নুজান সুফিয়ান বলেন, আমাদের শ্রমিকদের জন্য দক্ষতা ও উন্নয়নের পাশাপাশি কার্যকরী শিক্ষা এবং মানব সম্পদ উন্নয়ন নীতি অত্যন্ত গুরুপূর্ণ।

তিনি বলেন, সরকার আরসিসিকে খুব শীঘ্রই একটি স্থায়ী শিল্প নিরাপত্তা ইউনিট হিসেবে গড়ে তুলবে। সরকার জাতীয় সামাজিক সুরক্ষা কৌশল গ্রহণ করেছে। শ্রম আইন এবং ইপিজেড শ্রম আইন যুগোপযোগী করে শ্রম বন্ধব করেছে।

জাতির পিতা শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭২ সালে আইএলওতে যোগ দেয়ার পর অনেক সীমাবন্ধতা আর চ্যালেঞ্জ অতিক্রম করে শ্রম অধিকার এবং কর্মক্ষেত্রের নিরাপত্তার উন্নয়নে সরকার নিরলস কাজ করছে বলে তিনি উল্লেখ করেন।

শ্রম প্রতিমন্ত্রী তার বক্তৃতায় আইএলও-এর প্রতিষ্ঠার শততম বর্ষের শ্রম সম্মেলনের ঐতিহাসিক মুহূর্তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা পৌঁছে দেন এবং এ সম্মেলনের সফলতা কামনা করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড