• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেষ ধাপে উপজেলায় ভোট আজ

  নিজস্ব প্রতিবেদক

১৮ জুন ২০১৯, ০৬:৫৩
ব্যালট বাক্স
ফাইল ফটো

উপজেলা পরিষদ নির্বাচনের পঞ্চম ও শেষ ধাপে মঙ্গলবার (১৮ জুন) ২০ উপজেলায় ভোট। এবারই প্রথম উপজেলা নির্বাচনে সকাল নয়টা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে। এতদিন সকাল আটটা থেকে শুরু হয়ে বিকাল পারটা পর্যন্ত ভোট নেওয়া হতো।

গ্রীষ্মকালীন সময় বিবেচনায় ও আগের রাতে ব্যালটে সিল মারা ঠেকাতে ভোটের সময় ১ ঘণ্টা পেছানো হয়েছে। দুটি উপজেলায় আজ সকালে ব্যালট পেপার পাঠানো হবে। বাকি ১৮টি উপজেলার কেন্দ্রে কেন্দ্রে সোমবারই ব্যালট পৌঁছে গেছে। এ ধাপে চারটি উপজেলায় ইভিএমে ভোটগ্রহণ করা হবে। এদিকে এ ধাপের নির্বাচনে কয়েকটি উপজেলায় প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে সহিংসতার ঘটনায় ইসি উদ্বিগ্ন নয় বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর।

তিনি বলেন, নির্বাচনের সহিংসতা নিয়ে উদ্বেগের কিছু নেই। ইসি তার দায়িত্ব পালন করবে। ইসি সচিব বলেন, সহিংসতার কারণে এক প্রার্থীর (বরগুনার তালতলী উপজেলায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী রেজবি-উল-কবির জমাদ্দার) প্রার্থিতা বাতিল করা হয়েছিল। কিন্তু তিনি হাইকোর্টের রায়ে প্রার্থিতা ফিরে পেয়েছেন। আর অন্য একটি উপজেলায় অনিয়মের প্রমাণ মেলায় স্থানীয় প্রশাসনকে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

নিরপেক্ষভাবে দায়িত্ব পালনের জন্য এবং সুষ্ঠু নির্বাচনের স্বার্থে নির্বাচন কমিশন সব প্রস্তুতি নিয়েছে। ঝুঁকিপূর্ণ এলাকাগুলোয় অতিরিক্ত বিজিবি মোতায়েন করা হয়েছে। কাজেই আশা করি, ভোটার উপস্থিতি বাড়বে। এদিকে ইসি সূত্রে জানা গেছে, এ ধাপে চারটি উপজেলার সব কেন্দ্রে ইভিএম ব্যবহার করে ভোটগ্রহণ করা হবে।

সেগুলো হচ্ছে- গাজীপুর সদর, ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর, নোয়াখালী সদর ও নারায়ণগঞ্জ বন্দর। ঝুঁকিপূর্ণ বিবেচনায় বিজয়নগর উপজেলায় ৫ প্লাটুন এবং রাঙ্গাবালী, মঠবাড়িয়া ও তালতলী উপজেলায় ৩ প্লাটুন করে অতিরিক্ত বিজিবি মোতায়েন করা হয়েছে। আর কামারখন্দ ও তালতলী উপজেলায় আজ সকালে ব্যালট পেপার পাঠানো হবে।

যে ২০ উপজেলায় ভোট হবে : নাটোরের নলডাঙ্গা, গাইবান্ধার সুন্দরগঞ্জ, সিরাজগঞ্জের কামারখন্দ, বরগুনার তালতলী, গাজীপুর সদর, সুনামগঞ্জের জামালগঞ্জ, নারায়ণগঞ্জ বন্দর, রাজবাড়ীর কালুখালী, মাদারীপুর সদর, শেরপুরের নকলা, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর, নোয়াখালী সদর, রাজশাহীর পবা, নেত্রকোনার পূর্বধলা, ফেনীর ছাগলনাইয়া, কিশোরগঞ্জের কটিয়াদী, পিরোজপুরের মঠবাড়িয়া, পটুয়াখালীর রাঙ্গাবালী ও খুলনার ডুমুরিয়া।

পাঁচ ধাপে অনুষ্ঠিত পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপ হয় ১০ মার্চ। দ্বিতীয় ধাপ ১৮ মার্চ, তৃতীয় ধাপ ২৪ মার্চ এবং চতুর্থ ধাপে ৩১ মার্চ ভোটগ্রহণ হয়। এর মধ্যে চতুর্থ ধাপে ছয়টি উপজেলায় এবং তৃতীয় ধাপে চারটি উপজেলায় ইভিএমে ভোটগ্রহণ করে ইসি। জাতীয় নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলে বিএনপিসহ সমমনা দলগুলো প্রথমবারের মতো দলীয়ভাবে অনুষ্ঠিত এ নির্বাচন বর্জন করেছে। ফলে বিভিন্ন উপজেলায় মূলত আওয়ামী লীগের প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ প্রার্থীই।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড