• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোহিঙ্গা সঙ্কট সমাধানে ভারতের আশ্বাস

  অধিকার ডেস্ক

১৫ জুন ২০১৯, ২২:৫৯
ড. আব্দুল মোমেন ও ড. এস জয়শংকর (ছবি : ইন্টারনেট)

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন রোহিঙ্গা সঙ্কট সমাধানে ভারতের সক্রিয় সহযোগিতা ও সমর্থন কামনা, তিস্তা চুক্তি ও সীমান্তে হত্যা বন্ধে দেশটির দৃষ্টি আকর্ষণ করেছেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শংকর এ বিষয়ে বাংলাদেশকে আশ্বস্ত করেছেন।

শনিবার (১৫ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়। খবর বাসস।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার তাজাকিস্তানের রাজধানী দুশানবেতে দ্বিপাক্ষিক বৈঠকে বসেন দুই পররাষ্ট্রমন্ত্রী। ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শংকর দায়িত্ব গ্রহণের পর বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এটি প্রথম বৈঠক।

কনফারেন্স অন ইন্টার‌্যাকশন অ্যান্ড কনফিডেন্স বিল্ডিং মেজারর্স ইন এশিয়ার (সিআইসিএ) পঞ্চম সম্মেলনে যোগ দিতে তাজাকিস্তানে রয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। ড. আব্দুল মোমেন রাষ্ট্রপতির সফরসঙ্গী হিসেবে সেখানে অবস্থান করছেন।

ড. এস জয়শংকর রোহিঙ্গা সঙ্কট সমাধান, তিস্তা চুক্তি সম্পন্ন ও সীমান্তে হত্যা বন্ধে সহযোগিতার আশ্বাস দিয়েছেন। তিনি বলেন, প্রতিবেশী দেশের সঙ্গে ভারতের সম্পর্ক উন্নয়নে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সংবেদনশীলতা প্রদর্শন করেছে।

‘ভারতের পূর্বমুখী অর্থনৈতিক প্রবেশদ্বার হিসেবে বাংলাদেশের অনন্য সম্ভাবনা ও ভূকৌশলগত সুবিধার বিষয় উল্লেখ করে তিনি বলেন, বিআইএমএসটিইসিকে শক্তিশালী করলে উভয় দেশের জন্য ভালো হবে। ভারত আঞ্চলিক সংযোগের ওপর সমধিক গুরুত্বারোপ করে থাকে বলেও জানান তিনি।

ড.মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাদের রাজনৈতিক প্রজ্ঞা, দূরদর্শিতা, পরিপক্ক ও প্রশংসনীয় নেতৃত্বের মাধ্যমে দুই দেশের মধ্যে দীর্ঘ বিরাজিত অমীমাংসিত ও স্পর্শকাতর ইস্যুসমূহ সমাধান করে দ্বিপাক্ষিক সম্পর্ককে যে অভূতপূর্ব উচ্চতায় উন্নীত করেছেন,তা বিশ্বের অপরাপর দেশগুলোর জন্য এক অনুকরণীয় দৃষ্টান্ত।

এ সময় তিনি ভারতের সাম্প্রতিক লোকসভা নির্বাচনে বিপুল বিজয়ের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস.জয়শংকরকে অভিনন্দন জানান।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড