• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ৩ লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা

  নিজস্ব প্রতিবেদক

১৪ জুন ২০১৯, ০৯:০৩
বাজেট
ছবি : সম্পাদিত

নতুন অর্থবছরের (২০১৯-২০) প্রস্তাবিত বাজেটে বড় আকারের ব্যয় মেটাতে মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা। বিদায়ী অর্থবছরে (২০১৮-১৯) রাজস্ব আয়ের লক্ষ্য হচ্ছে ৩ লাখ ৩৯ হাজার ২শ ৮০ কোটি টাকা। নতুন বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ৩৮ হাজার ৫শ ৩০ কোটি টাকা বেশি ধরা হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকাল ৩টায় জাতীয় সংসদে ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০১৯-২০ অর্থবছরে পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন, যা জিডিপির ১৮ দশমিক ১ শতাংশ। তবে বাজেট বক্তৃতাকালে হঠাৎ অসুস্থ হয়ে পড়ায় অর্থমন্ত্রীর পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাজেট পেশ করেন।

বাজেটে বড় আকারের ব্যয় মেটাতে এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মাধ্যমে ৩ লাখ ২৫ হাজার ৬শ ৬০ কোটি টাকার কর রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এই আয় আসবে মূলত আয়কর, ভ্যাট এবং আমদানি ও রফতানি শুল্ক থেকে।

জাতীয় রাজস্ব বোর্ডের-বহির্ভূত কর ব্যবস্থা থেকে ১৪ হাজার ৫শ কোটি এবং করবহির্ভূত খাত থেকে রাজস্ব আহরিত হবে ৩৭ হাজার ৭শ ১০ কোটি টাকা। ঘাটতি ধরা হয়েছে ১ লাখ ৪৫ হাজার ৩৮০ কোটি টাকা। এই ঘাটতি ব্যাংক ঋণ, বৈদেশিক ঋণ ও অনুদানের অর্থে মেটানো হবে প্রস্তাবিত বাজেটে জানানো হয়েছে।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড