• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাজেটে যুবকদের জন্য থাকছে ২০০ কোটি টাকা  

  অধিকার ডেস্ক

১৩ জুন ২০১৯, ২২:০১
বাজেট

শ্রমিকের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ ও যুবকদের কর্মসংস্থান কার্যক্রমের জন্য আগামী অর্থ বছরে ২০০ কোটি টাকা বিশেষ বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এরমধ্যে যুবকদের অধিক কর্মসংস্থানের জন্য ১০০ কোটি ও প্রশিক্ষণের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল এসব কথা বলেন।

তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে তিন কোটি মানুষের কর্মসংস্থানের লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়া শ্রমিকদের সার্বিক সুরক্ষায় আইন প্রণয়নসহ বিভিন্ন কল্যাণকর তহবিল থেকে ৮৫ কোটি টাকার বিশেষ আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। তৈরি পোশাক খাতের কর্ম পরিবেশ বৃদ্ধি পাওয়ায় অধিক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।

তিনি আরও বলেন, ৪ হাজার ৮০৮ টি পোশাক কারখানার প্রয়োজনীয় তথ্যসহ ডাটাবেজ তৈরি করা হয়ছে। আরো ২৭ হাজার বিভিন্ন কারখানার ডাটাবেজ তৈরি করা হবে। এছাড়া শ্রমিকদের নিরাপত্তায় ২ হাজার ২৬২টি সেফটি কমিটি গঠন করা হয়েছে।

‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ : সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ স্লোগানে ২০১৯-২০ অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট প্রস্তাব পেশ করা হয়েছে।

বাজেট বক্তৃতার এক পর্যায়ে অসুস্থ অর্থমন্ত্রীর পক্ষে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাজেট বক্তৃতা উপস্থাপন করেন। প্রস্তাবিত বাজেটে মোট রাজস্ব আয় ৩ লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা ধরা হয়েছে, এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড থেকে আয় ধরা হয়েছে ৩ লাখ ২৫ হাজার ৬শ কোটি টাকা। এছাড়া, এনবিআর বহির্ভূত সূত্র থেকে কর রাজস্ব ধরা হয়েছে ১৪ হাজার ৫শ কোটি টাকা। কর বহির্ভূত খাত থেকে রাজস্ব আয় ধরা হয়েছে ৩৭ হাজার ৭১০ কোটি টাকা।

এবারের বাজেটে পরিচালনসহ অন্যান্য খাতে ব্যয় ধরা হয়েছে ৩ লাখ ২০ হাজার ৪৬৯ কোটি টাকা। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

প্রস্তাবিত বাজেটে সার্বিক বাজেট ঘাটতি ১ লাখ ৪৫ হাজার ৩৮০ কোটি টাকা, যা জিডিপির ৫ শতাংশ। এ ঘাটতি অর্থায়নে বৈদেশিক সূত্র থেকে ৬৮ হাজার ১৬ কোটি টাকা, অভ্যন্তরীণ উৎস থেকে ৭৭ হাজার ৩৬৩ কোটি টাকা। অভ্যন্তরীণ উৎসের মধ্যে ব্যাংক ব্যবস্থা থেকে ৪৭ হাজার ৩৬৪ কোটি টাকা এবং সঞ্চয়পত্র ও অন্যান্য ব্যাংক বহির্ভূত উৎস থেকে ৩০ হাজার কোটি টাকা সংস্থানের ব্যবস্থা রাখা হয়েছে।

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৮.২ শতাংশ নির্ধারণ করা হয়েছে। এর সঙ্গে প্রস্তাবিত বাজেটে মূল্যস্ফীতি ৫.৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড