• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মহাসড়কের পাশেই থাকবে চালকদের বিশ্রামাগার : ওবায়দুল কাদের

  অধিকার ডেস্ক

১২ জুন ২০১৯, ২০:৩০
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহাসড়কে চালকদের একটানা ৫ ঘন্টার অতিরিক্ত সময়ে গাড়ি না চালাতে এবং তাদের জন্য মহাসড়কের পাশে বিশ্রামাগার স্থাপনের নির্দেশনা প্রদান করেছেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (১২ জুন) সংসদে জাতীয় পার্টির সদস্য মো. মুজিবুল হকের তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে এসব কথা জানান।

তিনি বলেন, দেশের প্রধান চারটি মহাসড়কের পাশে গাড়িচালকদের জন্য বিশ্রামাগার ও পার্কিং স্টেশন স্থাপন করা হবে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে কুমিল্লার নিমসারে, ঢাকা-রংপুর মহাসড়কের পাশে সিরাজগঞ্জের পাঁচিলায়, ঢাকা-সিলেট মহাসড়কের পাশে হবিগঞ্জের জগদিশপুরে এবং ঢাকা-খুলনা মহাসড়কে মাগুরা জেলার লক্ষ্মিকান্ড নামক স্থানে বিশ্রামাগার ও পার্কিং স্টেশন স্থাপনের লক্ষ্যে ডিপিপি অনুমোদন প্রক্রিয়াধীন রয়েছে। এসব বিশ্রামাগারে আধুনিক সুযোগ-সুবিধা থাকবে।

‘স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট (এসইআইপি)’ প্রকল্পের আওতায় ৫ বছরে মোট ১ লাখ দক্ষ গাড়িচালক সৃষ্টি করার কার্যক্রম চলমান রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ২০২২ সালের মধ্যে মোট ৩৬ হাজার গাড়িচালক তৈরি করবে বিআরটিসি। এ বছরের জুন মাসের মধ্যে ৮ হাজার গাড়িচালকের প্রশিক্ষণ সমাপ্ত হবে।

এবারের ঈদ যাত্রায় দুর্ঘটনা কম হলেও মৃত্যুর হার বেশি ছিল জানিয়ে মো. মুজিবুল হকের অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, থ্রি হুইলার, ব্যাটারি চালিত ইজিবাইক, লেগুনা, নসিমন, করিমন নিয়ম ভেঙ্গে মহাসড়কে উঠে যাচ্ছে। এ কারণে দুর্ঘটনাগুলো সংঘটিত হয়েছে এবং মৃত্যুর হার বৃদ্ধি পেয়েছে।

শিগগিরই ছোট-ছোট যানবাহন চলাচলে নীতিমালা প্রণয়ন করা হবে বলে জানান মন্ত্রী। এসময় সড়কে দুর্ঘটনা রোধে মন্ত্রী সকলকে সচেতন হওয়ার আহবান জানান।

ওডি/আরএইচএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড