• মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

দুর্নীতি শূন্যে নামাতে সরকারের বিশেষ পরিকল্পনা

  নিজস্ব প্রতিবেদক ১২ জুন ২০১৯, ১৮:৩৯

শেখ হাসিনা
সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ফটো)

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনসচেতনতামূলক কাজে জোরদার, দুদককে আরও শক্তিশালী করা ও আধুনিক তথ্যপ্রযুক্তি ব্যবহার করে দুর্নীতি শূন্যের কোঠায় নামাতে সরকারের বিশেষ পরিকল্পনা রয়েছে।

বুধবার (১২ মে) একাদশ জাতীয় সংসদে প্রধানমন্ত্রী তার নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে বেগম রওশন আরা মান্নানের তারকা চিহ্নিত প্রশ্নে এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, টানা তৃতীয়বার দায়িত্ব নেওয়ার পর বর্তমান সরকার দুর্নীতিমুক্ত দেশ গড়তে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। সরকার দুর্নীতির বিষবৃক্ষ পুরোপুরি উপড়ে ফেলতে চাই। দেশের প্রকৃত আর্থ-সামাজিক উন্নয়ন ও জনকল্যাণে সুশাসনভিত্তিক প্রশাসনিক কাঠামো গঠন করতে সরকার বদ্ধপরিকর।

শেখ হাসিনা বলেন, দুর্নীতি দমন কমিশন স্বশাসিত ও স্বাধীন সংস্থা, এটি আইন দ্বারা প্রতিষ্ঠিত। দুদক নিরপেক্ষভাবে দুর্নীতির অভিযোগ অনুসন্ধান ও তদন্ত করে। বর্তমানে দুদক এনফোর্সমেন্ট টিম দ্বারা সুনির্দিষ্ট অভিযোগে বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরে তাৎক্ষণিক অভিযান চালায়। এতে বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের দুর্নীতির প্রবণতা কমছে।

তিনি বলেন, কমিশন মাধ্যমে বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের প্রাতিষ্ঠানিক দুর্নীতির স্বরূপ ও কারণ উদ্ঘাটন করে থাকে। সেসঙ্গে দুর্নীতি প্রতিরোধে বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরে সুপারিশ পাঠায়। এতে তারা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে দুর্নীতি প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নিতে পারছে।

তিনি আরও বলেন, দুর্নীতি প্রতিরোধে মানুষকে সচেতনতা করতে গণশুনানির ব্যবস্থা করেছে দুদক। সৎ ও স্বচ্ছ লোকদের নিয়ে জেলা-উপজেলায় দুর্নীতি প্রতিরোধ কমিটি ‘স্কুল-কলেজের সততা সংঘ’ গঠন করা হয়েছে, ‘সততা স্টোর’ হয়েছে। এগুলোর মাধ্যমে মানুষ দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার জাগছে।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আওয়ামী লীগ সরকারের মেয়াদে দুর্নীতি প্রতিরোধে নেওয়া যাবতীয় পদক্ষেপের বিস্তারিত বর্ণনা দেন।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড