• রবিবার, ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

ফিনল্যান্ডে ঈদ করে ভারত যাবেন প্রধানমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক ২৭ মে ২০১৯, ১০:৩৬

শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ছবি : ফাইল ফটো)

ত্রিদেশীয় সফরের উদ্দেশে মঙ্গলবার (২৮ মে) ঢাকা ছাড়ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ত্রিদেশীয় সফরে প্রথমে জাপান এরপর সৌদি আরব এবং সবশেষ ফিনল্যান্ডে ঈদ পালন করবেন তিনি। সেখানে ঈদ উদযাপন করে ভারত সফর করে ঢাকায় ফেরার সম্ভাবনা রয়েছে প্রধানমন্ত্রীর। 

প্রধানমন্ত্রীর পূর্ব নির্ধারিত ত্রিদেশীয় সফর থাকায় ভারতে দ্বিতীয় দফায় নরেন্দ্র মোদীর শপথ অনুষ্ঠানে যেতে পারছেন না প্রধানমন্ত্রী। তবে তিন দেশ সফর করে ভারত হয়ে ঢাকায় ফিরতে পারেন তিনি বলে ক্ষমতাসীন আওয়ামী লীগের উচ্চ পর্যায়ের একটি সূত্রের দেওয়া তথ্যে জানা গেছে। 

প্রধানমন্ত্রীর ভারত সফরের বিষয়টি নিয়ে এখন পর্যন্ত আলাপ-আলোচনা চলছে। সোমবার (২৭ মে) তার এই সফরের বিষয়টি চূড়ান্ত হওয়ার কথা রয়েছে।

সূত্র জানায়, ৩০ মে নরেন্দ্র মোদীর শপথ অনুষ্ঠানে নিমন্ত্রণ পেয়েও যেতে না পারার কারণেই পরবর্তী সপ্তাহে ফিনল্যান্ড থেকে ফেরার পথে প্রতিবেশী দেশটিতে যেতে পারেন প্রধানমন্ত্রী। সেক্ষেত্রে তার দেশে ফেরার নির্ধারিত তারিখ ৮ জুন থেকে পিছিয়ে যেতে পারে।

মঙ্গলবার ২৮ মে সকালে তিন দিনের সরকারি সফরে জাপানের উদ্দেশে দেশ ছাড়বেন তিনি। জাপানে দ্বিপাক্ষিক বৈঠক এবং একটি আন্তর্জাতিক ফোরামে অংশ নেবেন প্রধানমন্ত্রী। 

জাপানের টোকিওতে আগামী ৩০ ও ৩১ মে অনুষ্ঠিতব্য ‘ফিউচার অব এশিয়া’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীকে দাওয়াত দিয়েছে কর্তৃপক্ষ। জাপানের সবচেয়ে বড় মিডিয়া প্রতিষ্ঠান নিকেই প্রতি বছরের মতো এবারও এই অনুষ্ঠানের আয়োজন করছে। এতেই যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী।

নিকেইয়ের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, ৩০ মে সকালে শেখ হাসিনার ভাষণ দেওয়ার কথা। এরপর একটি প্রশ্নোত্তর পর্বে অংশ নিয়ে তিনি বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন। একই দিন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির বিন মোহামেদও বক্তব্য দেবেন ওই অনুষ্ঠানে। পরদিন অন্য একটি অনুষ্ঠানে ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ার্তে অংশ নেবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘বাংলাদেশ ও জাপান ৪০তম ওডিএ (অফিশিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিসটেন্স) প্যাকেজের জন্য আলোচনা করছে। এই প্যাকেজের আওতায় জাপান আমাদের ২২০ কোটি ডলার সহায়তা দেবে, যা মাতারবাড়ি বন্দর ও বিদ্যুৎকেন্দ্র স্থাপনে ব্যবহার হবে। এছাড়া ম্যাস র‍্যাপিড ট্রান্সপোর্টের একটি অংশ বাস্তবায়নেও এখান থেকে অর্থ ব্যয় করা হবে।’

তিনি বলেন, আমরা আশা করছি আগামী ২৯ মে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বৈঠকের পরে আমরা এই বিষয়ে একটি চুক্তি সই করতে সমর্থ হবো। পৃথিবীর বিভিন্ন দেশের নেতারা ওই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন এবং আশা করা হচ্ছে সেখানে সাইডলাইনে তাদের কারো কারো সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক হতে পারে। আরেকজন কর্মকর্তা বলেন, ‘রোহিঙ্গা ইস্যু সমাধানে আমরা জাপানের সহায়তা চাইবো।’

জাপান সফর শেষে সেখান থেকে ৩০ মে সরাসরি সৌদি আরব যাবেন প্রধানমন্ত্রী। সৌদি আরবে ৩১ মে ১৪তম ওআইসি সম্মেলনে অংশ নেবেন প্রধানমন্ত্রী। এখানে সৌদি বাদশাহ ও যুবরাজের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক ও একাধিক চুক্তি স্বাক্ষরের কথা রয়েছে তার। এরপর সেখান থেকে প্রধানমন্ত্রী যাবেন ফিনল্যান্ডে। সফরের এই অংশটুকু হবে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত।

রবিবার (২৬ মে) পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর ত্রিদেশীয় সফরের বিষয়টি নিশ্চিত করেন। 

পররাষ্ট্রমন্ত্রী জানান, আগামী ২৮ মে জাপান সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। এরপর সেখান থেকে জেদ্দায় অনুষ্ঠিতব্য ওআইসি’র সম্মেলনে যোগ দিতে সৌদি আরব যাবেন তিনি।

দুই দেশের সফরেই রোহিঙ্গা সংকট সমাধান নিয়ে সহায়তা চাওয়া হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি জানান, জাপান সফরে দ্বিপাক্ষিক বৈঠকে ও ওআইসির সম্মেলনে রোহিঙ্গা সংকট সমাধানে সহায়তা চাওয়া হবে।

এছাড়া তিনি জানান, ফিনল্যান্ডেই ঈদ পালন করবেন শেখ হাসিনা। সেখানে রাষ্ট্রীয় কোনও অনুষ্ঠান নেই। সেখানে ভাগ্নে রাদওয়ান সিদ্দিক ববি’র মেয়েকে দেখে ভারত হয়ে দেশে ফেরার বিষয়টি নিয়ে সরকারের উচ্চ পর্যায়ে আলোচনা চলছে।

ওডি/এআর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড